শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

৯ জুলাই থেকে এইচএসসির ফরম পূরণ শুরু, বেড়েছে ফি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ জুন, ২০২৩ ৮:২৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার অনলাইন ফরম পূরণ আগামী ৯ জুলাই থেকে শুরু হবে। যা চলবে ১৬ জুলাই পর্যন্ত। চলতি বছর পরীক্ষার ফি কিছুটা বেড়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এইচএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা বোর্ড থেকে জানা গেছে, চলতি বছর এইচএসসির নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২১ জুন। এরপর বোর্ডের ওয়েবসাইটে সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৫ জুলাই।

বৈধ রেজিস্ট্রেশনধারী ও নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা আগামী ৯ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়া যাবে ১৭ জুলাই পর্যন্ত।

আর ১৮ থেকে ২৩ জুলাই ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা হবে। সেক্ষেত্রে সোনালি সেবার মাধ্যমে ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৪ জুলাই।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নেওয়া হবে।

এ ছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ‘অনিয়মিত ফি’ নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা ‘অনুমতি/তালিকাভুক্তি ফি’ নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। আর বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে। আর ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। বোর্ড বলছে, বোর্ড ফি ও কেন্দ্র ফি মিলিয়ে বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।

তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফি-র সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

গত বছর মোট ফি ছিল বিজ্ঞান শাখায় ২ হাজার ৩৩০ টাকা আর ব্যবসায় শিক্ষা ও মানবিকে ১ হাজার ৭৭০ টাকা। সে হিসেবে এবার ফি কিছুটা বেড়েছে।

বোর্ড বলছে, পরীক্ষার যাবতীয় ফি সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে সোনালি সেবার মাধ্যমে জমা দেয়া যাবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করতে পারবে কলেজগুলো।

আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর