সোমবার, ২২ জুলাই, ২০২৪ | ৭ শ্রাবণ, ১৪৩১ | ১৫ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘ বিশেষ দূতের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ মে, ২০২৩ ১১:১৫ : অপরাহ্ণ
রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার।

তিনি মনে করেন, এই আইন দেশের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক অধিকার আদায়ে বাধা সৃষ্টি করবে।

সোমবার বাংলাদেশে ১২ দিনের সফর শেষে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ।

ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে অলিভিয়ার ডি শ্যুটার বলেন, যখন সরকারি কর্মকর্তাদের জবাবদিহির আওতায় নিয়ে আসার সময় হয়, তখনই আইনটি বাধা হয়ে দাঁড়ায়।

জাতিসংঘ বিশেষ দূত বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে সুশীল সমাজ স্বাধীনভাবে কাজ করতে পরছেন না। স্বাধীন মতামত প্রকাশের কারণে এ আইনের আওতায় সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিরোধী দলের রাজনীতিক ও শিক্ষকদের আটক করা হয়েছে। এ আইনটি কার্যকর হওয়ার পর দুই হাজার চারশ’র বেশি মানুষকে অভিযুক্ত করা হয়েছে। অনেককে দীর্ঘ সময় ধরে আটকে রাখা হয়েছে।

ডি শ্যুটার বলেন বলেন, যারা মানবাধিকারের জন্য লড়াই করেন, তারা ভয়ভীতির মধ্যে বসবাস করবেন- এটি স্বাভাবিক নয়। যতক্ষণ পর্যন্ত এ আইনের উল্লেখযোগ্য উন্নয়ন না হয়, ততক্ষণ পর্যন্ত আইনটি স্থগিত রাখার সুপারিশ করছি।

বাংলাদেশ সফরকালে অলিভিয়ার ডি শ্যুটার ঢাকা, রংপুর, কুড়িগ্রাম ও কক্সবাজারে শ্রমিক, কৃষক, সুশীল সমাজের প্রতিনিধি, মানবাধিকারকর্মী এবং সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

২০২৪ সালের জুনে তিনি বাংলাদেশ বিষয়ক সর্বশেষ প্রতিবেদন মানবাধিকার কাউন্সিলে পেশ করবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর