বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বঙ্গভবন ছাড়লেন আবদুল হামিদ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ এপ্রিল, ২০২৩ ১২:২৪ : অপরাহ্ণ
বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

বঙ্গভবনের দীর্ঘ অধ্যায় শেষ করে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ সোমবার নতুন রাষ্ট্রপতির শপথগ্রহণের মধ্য দিয়ে বঙ্গভবন থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেন তিনি। বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের শেষ কার্যদিবস ছিল গতকাল রোববার।

জানা যায়, বঙ্গভবন থেকে বেরিয়ে রাজধানীর নিকুঞ্জে নিজ বাসা ‘রাষ্ট্রপতি লজে’ উঠেন আবদুল হামিদ। সেখানে তার পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছিল আগেই।

২০১৩ সালে প্রথমে অস্থায়ী রাষ্ট্রপতি এবং পরে রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি। এরপর দুই মেয়াদে বঙ্গভবনে ১০ বছরেরও বেশি সময় কেটেছে তার।

প্রথমবারের মতো এমন সৌভাগ্য লাভ করা ব্যক্তিত্ব আবদুল হামিদ আজ বিদায় জানালেন বঙ্গভবন। নতুন ইতিহাস গড়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বিদায়ী সংবর্ধনা দেয়া হয়েছে তাঁকে।

দেখা যায়, বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা রাস্তায় ফুলের পাপড়ি ছিটিয়ে বিদায় জানান আবদুল হামিদকে। বাংলাদেশের ৫২ বছরের ইতিহাসে এই প্রথম কোনো রাষ্ট্রপতির বিদায়ে এমন সংবর্ধনাপূর্ণ আয়োজন করা হলো।

এর আগে কোনো রাষ্ট্রপতিকে নিজেদের আয়োজনে বিদায় জানানোর সুযোগ হয়নি বঙ্গভবনের। এবার সেই সুযোগ পেয়ে আগেই বিশাল আয়োজনের প্রস্তুতি নেন কর্মকর্তা ও কর্মচারীরা।

বঙ্গভবনের প্রতিটি বিভাগের পক্ষ থেকে জানানো হয় ফুলের শুভেচ্ছা। নতুন রাষ্ট্রপতির শপথ এবং বর্তমান রাষ্ট্রপতির বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এক হাজারের বেশি অতিথি।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, বর্তমান রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রপতিকে স্বাগত জানিয়েছেন। নতুন রাষ্ট্রপতি শপথ নেয়ার পর বর্তমান রাষ্ট্রপতির চেয়ারে বসেন।

আর শপথ নেয়ার আগে নয়া রাষ্ট্রপতি যে চেয়ারে বসেছিলেন, সেখানে বসেন বিদায়ী রাষ্ট্রপতি। এ সময় তিনি রাষ্ট্রপতি কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে নতুন রাষ্ট্রপতিকে পরিচয় করিয়ে দেন।

বিদায় অনুষ্ঠানের শুরুতেই আবদুল হামিদকে বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে দেয়া হয় গার্ড অব অনার। পরে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে ফুলে সজ্জিত একটি খোলা জিপে ফোয়ারা এলাকা থেকে প্রধান ফটকের দিকে যাত্রা করেন রাষ্ট্রপতি। এ সময় তার গাড়ির সামনে ছিল পুলিশের বিশেষ অশ্বারোহী দল।

বঙ্গভবনের কর্মকর্তারা গাড়ির সামনে রশি বেঁধে রাষ্ট্রপতির গাড়ি টেনে নিয়ে যান মূল ফটক পর্যন্ত। দুই পাশে বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীরা দাঁড়িয়ে এ সময় সড়কে ফুলের পাপড়ি ছিটিয়ে রাষ্ট্রপতিকে বিদায়ের আয়োজনে অংশ নেন।

মূল আনুষ্ঠানিকতা শেষ হবার পর আবদুল হামিদ বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে ভিভিআইপি মোটর শোভাযাত্রায় রওনা করেন নতুন ঠিকানায়। বঙ্গভবন ছেড়ে রাজধানীর নিকুঞ্জে তার নিজ বাড়িতে উঠেন আবদুল হামিদ।

সর্বোচ্চ সম্মান ও রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী আবদুল হামিদকে নিকুঞ্জের বাসায় নিয়ে যাওয়া হয়। এরই মধ্যে নিকুঞ্জ এলাকায় নিরাপত্তা জোরদার আর বাইরের মানুষের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে।

২০১৩ সালের মার্চ মাসে অস্থায়ী এবং ২৪ এপ্রিল প্রথম দফায় দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন কিশোরগঞ্জের সন্তান আবদুল হামিদ। এর পর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর