সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

বৃষ্টি নিয়ে যে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৮ এপ্রিল, ২০২৩ ১০:১৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

টানা কয়েক দিনের দাবদাহের পর ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা কিছুটা কমেছে। কিন্তু এখনো স্বস্তিদায়ক পরিস্থিতি সৃষ্টি হয়নি। প্রচণ্ড গরমে গতকাল সোমবার কিছুটা বৃষ্টির দেখা মিলেছে সিলেট অঞ্চলে।

আজ মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, এখন ক্রমেই ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়বে। তবে তাপমাত্রা কমে স্বস্তিদায়ক অবস্থা আসতে আরও কিছুদিন সময় লাগবে। এখন তাপমাত্রা কমলেও জলীয় বাষ্পবাহী দক্ষিণা বাতাস আসছে। তাই শরীর ঘেমে অস্বস্তি বাড়ছে।

গেল কয়েক দিন ধরে বৃষ্টিহীন দেশ। অনেক স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হয়ে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল পাবনার ঈশ্বরদীকে। সেখানে আজ তা কমে হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি।

দুই দিন আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হলেও আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা গতকালের চেয়ে এক ডিগ্রি কমেছে। সোমবার ঢাকারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর আজ তা ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্তমানে দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর