সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

র‍্যাব নিয়ে ডয়েচে ভেলের ডকুমেন্টারি

মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহির আওতায় আনতে হবে: যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ এপ্রিল, ২০২৩ ১১:৫১ : পূর্বাহ্ণ
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল
Rajnitisangbad Facebook Page

র‍্যাব নিয়ে ডয়েচে ভেলের ডকুমেন্টারি প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেছেন, আমি আবারো পুনরাবৃত্তি করতে চাই যে, মানবাধিকার লঙ্ঘনকারীদের অবশ্যই জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে। আমরা অবশ্যই আশা করবো, বাংলাদেশ সরকার এই খবর এবং ভিডিওটির বিষয়বস্তুগুলো পর্যালোচনা করে দেখবে।

স্থানীয় সময় সোমবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এক বিদেশি সাংবাদিক ডয়চে ভেলের অনুসন্ধানি রিপোর্ট প্রসঙ্গে ভেদান্ত প্যাটেলের কাছে জানতে চান, গুরুতর মানবাধিকার লংঘনের দায়ে ২০২১ সালের ডিসেম্বরে র‍্যাবের ওপর যে মার্কিন নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সেটা নিয়ে যুক্তরাষ্ট্র কীভাবে অগ্রসর হতে চায়?

জবাবে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই উপমুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র সরকার নতুন করে পদক্ষেপ নেবে কী না সেটা নিয়ে আমি এখন নির্দিষ্ট করে কিছু বলছি না। তবে আমি এখন যা বলতে চাই তা আমি গত বৃহস্পতিবারেও বলেছি। সেটা হলো-এই আর্টিকেল এবং ভিডিওর অভিযোগগুলো আমরা সতর্কতার সঙ্গে খতিয়ে দেখবো। আমরা আশা করবো, বাংলাদেশ সরকারও একই কাজ করবে।

বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে ভেদান্ত প্যাটেল বলেন, ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশ ১০ ধাপ পিছিয়েছে। এর পেছনে আছে বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি আইন।

ব্রিফিংয়ে এই আইনকে সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে কঠিন (ড্র্যাকোনিয়ান) আইনগুলোর একটি বলেও আখ্যায়িত করেন প্যাটেল।

এক প্রশ্নের জবাবে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই উপমুখপাত্র বলেন, সর্বশেষ বিশ্বের স্বাধীন গণমাধ্যম সূচকে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২। গত বছরের তুলনায় বাংলাদেশের আরও ১০ ধাপ অবনতি হয়েছে। সূচকে বাংলাদেশের এই অবস্থানের সবচেয়ে বড় কারণগুলোর একটি হচ্ছে ডিজিটাল সিকিউরিটি আইন।

ভেদান্ত প্যাটেল বলেন, যুক্তরাষ্ট্রের মূল্যায়ন অনুযায়ী, এই আইন বিশ্বে সাংবাদিকদের জন্য সবচেয়ে কঠিন আইনগুলোর একটি। এনিয়ে আমরা খুব স্পষ্ট করে আমাদের অবস্থান জানিয়ে দিয়েছি। মুক্ত গণমাধ্যম এবং ‘অবহিত নাগরিক’ যেকোনো জাতি এবং এর গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ। গণমাধ্যম এবং বিভিন্ন কন্টেন্টের ওপর যে নিয়ন্ত্রণ অব্যাহত রয়েছে তার প্রভাব নিয়ে আমরা উদ্বিগ্ন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর