বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ | ১৪ চৈত্র, ১৪৩০ | ১৭ রমজান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

রোজার আগে খেজুরের দাম কমিয়েছে আরব আমিরাত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৯ মার্চ, ২০২৩ ১২:১৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

কিছুদিন পরই শুরু হবে পবিত্র রমজান মাস। রমজানের আগে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমি রাতে সব ধরনের খেজুরের দাম কমানো হয়েছে। খেজুরের মান অনুযায়ী প্রতি কেজিতে ৫ থেকে শুরু করে ৪০ দিরহাম পর্যন্ত কমানো হয়েছে।

এ ছাড়া রমজানকে সামনে রেখে দেশটিতে সব ধরণের পণ্যে চলছে ছাড়ের ছড়াছড়ি।

সব ধনের মানুষ যাতে রমজান মাসে পণ্য ক্রয় করতে গিয়ে কোনো ধরনের দুর্ভোগ এবং কষ্টে না পড়ে এজন্য দেশটিরর সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে।

রাসূল (সা.) বলেছেন, রোজা রাখার পর ইফতারিতে খেজুর রাখা উত্তম। কেউ যদি খেজুর না পায় তাহলে সে যেন পানি দিয়ে ইফতার করে। অর্থাৎ রমজানে ইফতারিতে রাসূল সা. খেজুরের ওপর গুরুত্ব দিয়েছেন।

এ কারণে পবিত্র রমজানে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে খেজুরের চাহিদা বেড়ে যায়। তাই পবিত্র রমজানে সব ধরনের ক্রেতারা তাদের প্রয়োজন মতো খেজুর ক্রয় করতে পারে এজন্য আরব আমিরাতে সব ধরনের খেজুরের দাম কমানো হয়েছে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সারজার বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে খেজুরের বিক্রি বেড়েছে। এখন প্রত্যেকটি দোকানে প্রতিদিন প্রায় ১৫০ কেজি খেজুর বিক্রি হয়। রমজান শুরু হলে প্রত্যেকটি দোকান প্রতিদিন প্রায় ১ হাজার কেজি খেজুর বিক্রির লক্ষ্যমাত্র নিধারণ করেছে।

একজন খেজুর বিক্রেতা ইব্রাহিম আব্দুল রমমান বলেন, আমাদের দোকানে ২৫ ধরনের খেজুর রয়েছে। এর মধ্যে জর্ডান, সৌদি আরব, লেবান এবং ফিলিস্তিনের খেজুর আছে। এছাড়াও স্থানীয় বাগানের কিছু খেজুর আছে।

৩০ বছর ধরে ইব্রাহিম খেজুর বিক্রি করেন। তিনি জানান, পবিত্র রমজান মাসে খেজুরের চাহিদা বেড়ে যায়। কারণ খেজুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আমাদের বাজারগুলোত প্রায় ডাক্তার আসেন। তারা এসে আজওয়া খেজুরের গুণাগুন বর্ণনা করেন। কারণ আজওয়া খেজুর হার্টের সমস্যা দূরে করে এবং মানুষকে চিন্তা মুক্ত রাখে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর