শনিবার, ২২ জুন, ২০২৪ | ৮ আষাঢ়, ১৪৩১ | ১৫ জিলহজ, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে কোনো পরীক্ষা নয়, নিলে ব্যবস্থা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ মার্চ, ২০২৩ ১২:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নতুন কারিকুলামে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

গতকাল সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

চলতি বছর থেকে শুরু হয়েছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের বাস্তবায়ন। এই শিক্ষাক্রমে পরীক্ষানির্ভরতা কমিয়ে শ্রেণিভিত্তিক মূল্যায়নে জোর দেওয়া হয়েছে। কিন্তু এর পরও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে অন্যান্য শ্রেণির মতো এ দুই শ্রেণিতেও মডেল টেস্ট বা পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

মাউশির আদেশে বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা/মডেল টেস্ট গ্রহণ করা যাবে না। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে এনসিটিবি প্রণীত শিক্ষক সহায়িকা এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুসারে পড়াতে হবে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি থেকে যে গাইডলাইন পাওয়া যাবে, তা পরে জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

নতুন নির্দেশনার বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, ‘নতুন শিক্ষাক্রমে গতানুগতিক পদ্ধতিতে পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়ার সুযোগ নেই। এ বিষয়ে আমরা নির্দেশনাও দিয়েছি। এর পরও কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বা শিক্ষক পরীক্ষা বা মডেল টেস্ট নিলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর