শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

চট্টগ্রামে বিএনপির পদযাত্রায় মানুষের ঢল

আওয়ামী লীগ এতিম হয়ে গেছে: আমীর খসরু


রাজনীতি সংবাদ প্রতিবেদন, চট্টগ্রাম প্রকাশের সময় :১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ৭:৩৩ : অপরাহ্ণ
চট্টগ্রাম নগরীতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে পদযাত্রা বের হয়।
Rajnitisangbad Facebook Page

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগ এখন এতিম হয়ে গেছে। তারা এখন পুলিশের পেছনে পেছনে ঘুরছে। তারা লাঠি ও অস্ত্র নিয়ে শান্তি সমাবেশের নামে দেশে ত্রাস সৃষ্টি করছে। দেশে আইনের শাসন নেই বিধায় আওয়ামী লীগ লাঠি ও অস্ত্র নিয়ে রাস্তায় নেমেছে। আর যদি আইনের শাসন থাকতো তাহলে আওয়ামী লীগ লাঠি ও অস্ত্র নিয়ে রাস্তায় থাকতো না। আইন নিজের হাতে তুলে নিতো না।’

আজ শনিবার চট্টগ্রাম নগরীতে বিএনপির পদযাত্রার পূর্বে সংক্ষিপ্ত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নগরীর কাজীর দেউড়ি নুর আহমদ সড়কের দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে থেকে বিএনপির পদযাত্রা বের হয়। পদযাত্রাটি জুবিলী রোড, রাইফেল ক্লাব, বৌদ্ধ মন্দির, লাভলেইন হয়ে পুনরায় নাসিমন ভবনের সামনে এসে শেষ হয়। এতে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের হাজার হাজার নেতাকর্মী অংশ নেয়।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ, গণতন্ত্র পুনরুদ্ধার, সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই পদযাত্রা অনুষ্ঠিত হয়।

এরআগে দুপুর দুইটা থেকে নগরীর বিভিন্ন থানা-ওয়ার্ড থেকে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন ব্যানার-ফেস্টুন সহকারে খণ্ড খণ্ড মিছিল নিয়ে কাজীর দেউড়ি নুর অঅহমদ সড়কে জমায়েত হন। নেতাকর্মীদের স্রোত নগরীর এনায়েত বাজার মোড় থেকে কাজীর দেউড়ি আলমাস সিনেমা হল পর্যন্ত বিস্তৃত ছিল।

বিকেল সাড়ে তিনটার দিকে দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে থেকে বিএনপির পদযাত্রা শুরু হয়। দীর্ঘ প্রায় পাঁচ কিলোমিটার এই পদযাত্রায় নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

পদযাত্রার আগে নূর আহমদ সড়কে নাসিমন ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। ট্রাকের মঞ্চে দাঁড়িয়ে নেতারা বক্তব্য রাখেন।

সমাবেশে সরকারকে উদ্দেশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনের কথা ভুলে যান। এবার আর পার পাবেন না। সম্প্রতি একজন মার্কিন কূটনীতিক ঢাকায় এসে স্পষ্টভাবে বার্তা দিয়ে গেছেন, যদি বাংলাদেশের গণতন্ত্র নিচের দিকে যায়, তাহলে আমাদের সাথেও বাংলাদেশের সম্পর্ক নিচের দিকে যাবে। তিনি এই কথার মাধ্যমে সরকারকে কঠিন বার্তা দিয়ে গেছেন। কাজেই ভোট চুরির নির্বাচন, মানবাধিকার লঙ্ঘন, গুম, খুন, হত্যা, মিথ্যা মামলা, গায়েবি মামলা দিয়ে আর বাঁচার কোনো সুযোগ নেই।’

সাবেক এই মন্ত্রী বলেন, ‘সরকার এখন দেওয়ালের লিখন পড়তে শিখছে। দেওয়ালের লিখন পরিস্কার-শেখ হাসিনা বিদায় হও। জনগণ এই ফ্যাসিস্ট সরকারকে বিদায় করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। কারণ বাংলাদেশের জনগণ তাদের মালিকানা ফিরে পেতে চায়। এই মালিকানা ফেরত না নিয়ে কেউ বাড়ি ফিরে যাবে না।’

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, ‘আমরা নীরব পদযাত্রা শুরু করলাম। এতে আওয়ামী লীগের গাত্রদাহ শুরু হয়ে গেছে। পুলিশ যদি তাদের পাশে না থাকে, তারা রাস্তায়ও নামতে পারবে না। আমরা রাস্তায় আছি, থাকবো। এই স্বৈরাচারী সরকারের পদত্যাগ করেই রাস্তা ছাড়বো। সরকার পদত্যাগ করতে বাধ্য হবে। আগামী ১৫ দিনের মধ্যে আওয়ামী লীগের নেতাকর্মীরা পালিয়ে যাবে।’

নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্করের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন ফারুক, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দিন চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, সহ-সাংগঠনিক সম্পাদক হারুনর রশীদ ও জালাল উদ্দিন মজুমদার এবং দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর