শনিবার, ২৫ মে, ২০২৪ | ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

রাশিয়া থেকে এবার দেশীয় জাহাজে আসলো রূপপুরের মালামাল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১:৪৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

এবার কোনো ঝুঁকি না নিয়ে রাশিয়া থেকে দেশীয় জাহাজ এমভি সেজুতিতে করে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল দেশে এসেছে।

সম্প্রতি রাশিয়ার জাহাজের উপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে গতকাল বৃহস্পতিবার বিকেলে মোংলা বন্দরে নোঙর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দরের হারবার বিভাগ জানায়, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে গত ১৪ নভেম্বর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর ছেড়ে আসে ‘উরসা মেজর’ নামের একটি জাহাজ। ওই জাহাজটি ২৪ ডিসেম্বর মধ্যে মোংলা বন্দরে আসার কথা ছিল।

কিন্তু রাশিয়ার ওই জাহাজটি মোংলা বন্দরে আসার আগেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জানিয়ে দেয় ওই জাহাজটি রাশিয়ার পতাকাবাহী। জাহাজটি আসল নাম স্পার্টা থ্রি হলেও নাম পরিবর্তন করে ‘উরসা মেজর’ করা হয়েছে।

এ ঘটনা জানার পর বাংলাদেশ সরকার ওই জাহাজটি বাংলাদেশের জলসীমায় কোনভাবেই ঢুকতে দেয়নি। ফলে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরেও খালাস করতে না পেরে রাশিয়ায় ফিরে যায়।

আরও পড়ুন: রূপপুরের সরঞ্জাম নিয়ে ভারতের বন্দরেও ভিড়তে পারেনি সেই রুশ জাহাজ

এরপর রাশিয়া থেকে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য মালামাল আনতে সরকার আর কোন ঝুঁকি নেয়নি।

এবার রাশিয়া থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি সেজুতি’র মাধ্যমে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল দেশে আনা হলো।

আরও পড়ুন: রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞায় থাকা জাহাজ পাঠিয়েছে, তাজ্জব পররাষ্ট্রমন্ত্রী

গতকাল বিকেলে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে বাংলাদেশী জাহাজ এমভি সেজুতি মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে। এরপর শুরু হয় মালামাল খালাসের কাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব মেশিনারি পণ্য খালাস করে সড়ক পথে পাবনার রূপপুরে নির্মানাধীন পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছানো হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর