শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি, জানা যাবে আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১২ ফেব্রুয়ারি, ২০২৩ ৯:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের ২২তম রাষ্ট্রপতি কে হচ্ছেন, তা নিয়ে কয়েক দিন ধরে চলা সব জল্পনার অবসান ঘটতে যাচ্ছে আজ রোববার বিকেল নাগাদ। ধোঁয়াশা কেটে পরিষ্কার হতে পারে নতুন রাষ্ট্রপতির মুখ।

সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র জানিয়েছে, বিগত কয়েক দিন ধরে যাদের নাম আলোচনায় এসেছে, তাদের কারোরই রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ার সম্ভাবনাই বেশি। বিগত কিছুদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নাম রাষ্ট্রপতি পদে শোনা যাচ্ছিল। কিন্তু কোনো নারী এই পদের জন্য মনোনীত হচ্ছেন না।

সরকারের নীতিনির্ধারণী একটি সূত্রে জানা গেছে, অতীতে একসময় সক্রিয় রাজনীতিতে ছিলেন, ওয়ান-ইলেভেনের সময় দলীয় সভাপতির পক্ষে যার ব্যাপক ভূমিকা রয়েছে, দলের জাতীয় নির্বাচনে বিশেষ ভূমিকা রেখেছেন, দেশে-বিদেশে রয়েছে সুনাম, খুবই জ্ঞানী-প্রাজ্ঞ এবং বঙ্গবন্ধু পরিবারের বিশ্বস্ত ব্যক্তিই রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেতে যাচ্ছেন। তার বাড়ি রাজশাহী বিভাগে বলেও জানা গেছে।

রাষ্ট্রপতি নিয়োগের জন্য ঘোষিত তপশিল অনুযায়ী, আজ রোববার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তা ও প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করা যাবে।

বর্তমানে জাতীয় সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগ যাকেই মনোনয়ন দেবে, তিনিই হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি।

তবে দলটি এখন পর্যন্ত তাদের প্রার্থী কে, তা প্রকাশ করেনি। আজ আওয়ামী লীগ তাদের মানোনীত ব্যক্তির নাম প্রকাশ করবে।

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারই প্রথম রাষ্ট্রপতি পদে দলীয় মনোনয়ন নিয়ে গোপনীয়তা বজায় রাখা হচ্ছে প্রায় শতভাগ। কারণ হিসেবে তারা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতি নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। মনোনয়ন দাখিলের আগে চূড়ান্ত নাম জানা গেলে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো রাষ্ট্রপতি প্রার্থীকে বিতর্কিত করতে পারে। এ কারণে অনেকটা কৌশলী হয়েই নাম চূড়ান্ত করছেন আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব। নির্বাচন কমিশনে নাম জমা দেওয়ার পরেই চূড়ান্ত নাম জানা যাবে।

এর আগে গত বুধবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় দলের বৈঠক করেছিল আওয়ামী লীগ। সেখানে রাষ্ট্রপতি নির্বাচনে দলের প্রার্থী মনোনীত করার ক্ষমতা দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া হয়।

আজ সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের সিনিয়র নেতৃবৃন্দ গণভবনে আওয়ামী লীগ সভানেত্রীর সঙ্গে দেখা করবেন। এরপর গত ৭ ফেব্রুয়ারির সিদ্ধান্ত অনুযায়ী সভানেত্রী প্রতিনিধি দলকে রাষ্ট্রপতি পদে মনোনীত ব্যক্তির নাম জানাবেন। পরে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আনুষ্ঠানিকভাবে ওই নাম ঘোষণা করবেন।

এরপর গণভবন থেকে ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দলটি ইসিতে গিয়ে মনোনয়নপত্র দাখিল করবেন। রাষ্ট্রপতির মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে থাকবেন ওবায়দুল কাদের এবং সমর্থক থাকবেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়নপত্র বাছাই হবে ১৩ ফেব্রুয়ারি। প্রত্যাহার ১৪ ফেব্রুয়ারি। সংসদ ভবনে ভোট গ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। অবশ্য রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হলে ভোটের প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে ১৪ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের দিনেই একক প্রার্থীকে রাষ্ট্রপতি পদে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

সংবিধান অনুয়াযী, রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

উল্লেখ্য ১৯৯১ সালে পরোক্ষ ভোটে রাষ্ট্রপতি নির্বাচনের বিধান চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত সাতবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে মাত্র একবার রাষ্ট্রপতি পদে একাধিক প্রার্থী থাকায় সংসদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি আব্দুর রহমান বিশ্বাসকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়। তৎকালীন বিরোধীদল ও বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী করেছিল বিচারপতি বদরুল হায়দার চৌধুরীকে। ওই নির্বাচনে আব্দুর রহমান বিশ্বাস বিজয়ী হন। এ ছাড়া, প্রতিবার একক প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর