শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প: যা বললেন শায়খ আহমাদুল্লাহ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৫১ : পূর্বাহ্ণ
শায়খ আহমাদুল্লাহ
Rajnitisangbad Facebook Page

তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত ৪ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে হাজার হাজার মানুষ। এছাড়া ধ্বংসস্তূতের নিচে চাপা পড়েছে আরও বহু মানুষ। তাদের উদ্ধার করার জন্য হিমশিম খেয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

বিশ্বের বড় বড় দেশগুলো তুরস্কের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াতে আহত ও নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন দেশের আলোচিত ইসলামিক স্কলার শায়খ আহমাদুল্লাহ।

তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৩৮০০ মানুষ নিহত হয়েছেন (যদিও মৃতের সংখ্যা ৪ হাজার ৩০০ জন)। আহত হয়েছেন আরও বহু মানুষ। অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। আল্লাহ আমাদের নিহত মুসলিম ভাই-বোনদের শাহাদাতের মর্যাদা দান করুন, তাদের পরিবারকে ধৈর্যধারণের তাওফিক দিন। আহত-নিহতদের উদ্ধার কাজে যারা সহযোগিতা করছেন, আল্লাহ তাদের উত্তম বিনিময় দিন।

শায়খ আহমাদুল্লাহ বলেন, মানুষ যে কত অসহায়, মাঝেমধ্যে এই ধরনের কিছু ঘটনা আমাদের স্মরণ করিয়ে দেয়। এসব ঘটনা প্রমাণ করে- আমাদের অর্থ-বিত্ত, ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি মাটিতে মিশে যাওয়া এক মুহূর্তের ব্যাপার মাত্র; তবু আমাদের অহংকারের অন্ত নেই, দাম্ভিকতার শেষ নেই। দুনিয়ার মোহে আমরা অন্ধ হয়ে আছি।

তিনি বলেন, প্রিয়নবী (সা.)-এর ভাষ্যানুযায়ী কিয়ামতের আগে অত্যাধিক ভূমিকম্প হবে। কিয়ামতের নিকটবর্তী সময়ে বড় বড় ভূমিকম্প হওয়া হাদীস দ্বারা প্রমাণিত। (সহীহ বুখারী-৯৮৯) কাজেই আমাদের উচিত, ভূমিকম্প বা যেকোনো প্রাকৃতিক দুর্যোগ দেখলে আল্লাহর শরণাপন্ন হওয়া, আল্লাহর আযাব থেকে আশ্রয় প্রার্থনা করা এবং আখিরাতের সম্বল আহরণের চেষ্টা বাড়িয়ে দেয়া। আল্লাহ আমাদের তাওফিক দিন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর