শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সম্পর্ক বাড়াতে চাইলে পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে, হিনাকে মোমেন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৫:৫১ : অপরাহ্ণ
শ্রীলঙ্কায় স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানের একফাঁকে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে চাইলে একাত্তরে গণহত্যার জন্য পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। পাকিস্তান ক্ষমা চাইলে সম্পর্ক উন্নয়নে কাজ করার আশ্বাস দিয়েছেন তিনি।

আজ রোববার শ্রীলঙ্কা সফর শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

শ্রীলঙ্কার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এক ফাঁকে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার সঙ্গে বৈঠক করেন।

বৈঠকের বিষয়ে আবদুল মোমেন বলেন, তিনি আমাদের সঙ্গে সম্পর্ক বাড়াতে চান। আমি বলেছি, সম্পর্ক বাড়ানোর একটি বড় উপায় হলো, আপনারা যে গণহত্যা করেছেন ১৯৭১ সালে, এটার জন্য আপনারা পাবলিকলি ক্ষমা চান। এটা যদি হয়, আমি আপনাদের হয়ে সম্পর্ক বাড়ানোর বিষয়ে ওকালতি করবো। এটা হলে আমি তর্ক করবো। তা না হলে আমার জন্য কষ্ট হবে।

তার বক্তব্যে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর অবস্থান কেমন ছিল জানতে চাইলে তিনি বলেন, তিনি একটু এড়িয়ে গেছেন। কোনো উত্তর দেননি। তবে উনি বলেছেন, ওনাদের কিছু সীমাবদ্ধতা আছে। আমি বলেছি, আমাদের এখানেও সীমাবদ্ধতা আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্পর্ক বাড়ানোর বিষয়ে তাদের আচরণ খুবই ইতিবাচক। তারা চাচ্ছে, আমাদের সঙ্গে সুসম্পর্ক করতে। শুধু আমাদের সঙ্গে নয়, ভারতবর্ষের সঙ্গে সম্পর্ক ভালো করতে চান তারা।

কোন কোন খাতে পাকিস্তান বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায়- জানতে চাইলে আবদুল মোমেন বলেন, তারা ফরেন অফিস কনসালটেন্ট (এফওসি) চাচ্ছে। প্রথমে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে চায়। আমরা বলেছি, আপনারা ব্যবসা করছেন। পাকিস্তানের সঙ্গে আমাদের ব্যবসাটা একপক্ষীয় হয়ে গেছে। আমি বলেছি, আপনারা অনেক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন; এন্টি ডাম্পিং আছে, এগুলো তুলে নেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর