বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভুল তথ্যে র‍্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্টের নিষেধাজ্ঞা, সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩১ জানুয়ারি, ২০২৩ ৯:২৯ : অপরাহ্ণ
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
Rajnitisangbad Facebook Page

২০২১ সালের ১০ ডিসেম্বর ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচণায় পড়ে র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছিল বলে সংসদে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, ১০ ডিসেম্বর (বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ) তারিখটা বিএনপি সুনির্দিষ্টভাবে বেঁছে নিয়েছিল। কারণ ২০২১ সালের ১০ ডিসেম্বর ভ্রান্ত তথ্য, ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচণায় পড়ে বাংলাদেশের অন্যতম সফল আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের ডিসেম্বরের পরে আমরা যে যোগাযোগ করেছি। তারা ভেবেছিল, পরবর্তী ডিসেম্বরের (২০২২) মধ্যে আরেকটা নিষেধাজ্ঞা তারা (বিএনপি) আদায় করতে পারবে। এটা বুঝতে পেরে…আমরাতো আওয়ামী লীগ, জনগণের কাছে থাকি। আমরা জানি, আমাদের শক্তি কোথায়। সেই সঙ্গে আমরা আমাদের সীমাবদ্ধতাও জানি। সবকিছু মিলিয়ে আমরা শুধু মার্কিন প্রশাসন নয়, এ বিষয়গুলো নিয়ে যার যার আগ্রহ রয়েছে ওইসব জায়গাতেও তারা যেন কোন বাঁধা সৃষ্টি করতে না পারে। আমরা আমাদের গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে বোঝাতে সক্ষম হয়েছি। বিএনপির সেই পরিকল্পনা মাঠে মারা গেছে।

শাহরিয়ার আলম দাবি করেন, ১০ ডিসেম্বরের পরে তাদের নেতারা কোথায় লুকাবেন সেই পরিকল্পনা করেছিল বিএনপি।

বক্তব্য দেওয়ার সময় একটি ‍চিঠি দেখিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমি আজ একটি চিঠির কপি নিয়ে এসেছি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে চিঠি লিখেছিলেন ২০২০ সালের ১৮ জানুয়ারি। কাল হয়ত তারা (বিএনপি) সংবাদ সম্মেলন করে বলবে এই চিঠি সত্য নয়।

ওই চিঠিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজেকে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব বলে উল্লেখ করেছেন দাবি করে শাহরিয়ার আলম বলেন, বিএনপি জাপানের প্রধানমন্ত্রীর কাছে সর্ববৃহৎ রাজনৈতিক দল দাবি করেছে। জাপানের চোখ, কান, মাথা আছে। তাদের এখানে একজন প্রতিনিধি আছে, একজন রাষ্ট্রদূত আছে। তারা ভালোমতোই জানে বাংলাদেশে সর্ববৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি নয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সেই চিঠিতে বিএনপি দাবি করেছে তাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নিহত হয়েছে। কিন্তু তিনি যে সামরিক আইন দিয়ে ক্ষমতা দখল করেছিলেন, সেটা চিঠিতে উল্লেখ ছিল না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর