বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ | ৯ ফাল্গুন, ১৪৩০ | ১১ শাবান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বিএনপির ৬ এমপির আসন শূন্য ঘোষণা, গেজেট প্রকাশ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১১ ডিসেম্বর, ২০২২ ১১:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পদত্যাগের আবেদনপত্র জমা দেয়া বিএনপির ৬ সংসদ সদস্যের সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়।

রোববার রাতে সংসদ সচিবালয় এ গেজেট প্রকাশ করে।

ছয় জনের নাম উল্লেখ করে সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত পৃথক গেজেটে বলা হয়েছে, ১১ ডিসেম্বর পদত্যাগ করায় একাদশ সংসদের আসনগুলো শূন্য ঘোষণা করা হলো।

বিএনপির যে ৬ সংসদ সদস্যের সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়েছে তারা হলেন, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, বগুড়া-৪ আসনের মোশারফ হোসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঞা এবং মহিলা আসন-৫০ এর সংসদ সদস্য রুমিন ফারহানা।

এর আগে রোববার সকালে বিএনপির পাঁচ সংসদ সদস্য সশরীরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগের আবেদনপত্র জমা দেন। তাদের পাঁচজনেরই পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, আমার কাছে বিএনপির এমপি তাদের নিজ নিজ স্বাক্ষরযুক্ত পদত্যাগের আবেদনপত্র জমা দিয়েছেন। পাঁচ জন সশরীরে ছিলেন। তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। সংবিধানের ৬৭(২) ধারা অনুযায়ী, ওই আসনগুলো এখন শূন্য হয়ে গেছে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদের স্ক্যান করা স্বাক্ষর ও ই-মেইলে পাঠানো পদত্যাগপত্র ‘স্বাক্ষরযুক্ত’ বিবেচিত না হওয়ার কারণে তার পদত্যাগপত্র আবার জমা দিতে হবে।

তবে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আগামী সপ্তাহের মধ্যে হারুনুর রশীদ সশরীরে পদত্যাগপত্র জমা দেবেন বলে পদত্যাগ করা ছয় সংসদ সদস্য জানিয়েছেন।

এর আগে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপির সংসদ সদস্যরা শনিবার ঢাকার গোলাপবাগের সমাবেশে জানিয়েছিলেন, দলের সিদ্ধান্তে তারা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: বিএনপির এমপিদের পদত্যাগ, ৯০ দিনের মধ্যে উপনির্বাচন: ইসি আলমগীর

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর