বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ২৫ মাঘ, ১৪২৯ | ১৬ রজব, ১৪৪৪

মূলপাতা জাতীয়

বাংলাদেশের ঘটনার ওপর গভীর নজর রাখছে জাতিসংঘ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ ডিসেম্বর, ২০২২ ১১:২৩ : অপরাহ্ণ
ক্লেমেন্ট এন ভৌল

বাংলাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে প্রাণহানির ঘটনায় সরকারকে সতর্ক করেছে জাতিসংঘের একজন বিশেষজ্ঞ। তিনি হলেন সংস্থাটির শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা ও সমিতি গঠনের অধিকারবিষয়ক বিশেষ র‍্যাপোর্টিয়ার ক্লেমেন্ট এন ভৌল। বাংলাদেশের ঘটনার ওপর গভীর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় ক্লেমেন্ট এন ভৌল জানায়, ২০২২ সালের জুলাই থেকে শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা ও প্রাণঘাতী শক্তি প্রয়োগের ফলে মৃত্যুর ঘটছে, এ-সংক্রান্ত প্রতিবেদন পড়ার পর থেকে বাংলাদেশের ঘটনাবলি আমি ঘনিষ্ঠভাবে অনুসরণ করে আসছি।

জাতিসংঘের এই বিশেষজ্ঞ বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষকে অবশ্যই শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের নিশ্চয়তা দিতে হবে এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগ থেকে বিরত থাকতে হবে।

অপর এক টুইটে তিনি বলেন, শান্তিপূর্ণ সমাবেশে আইন প্রয়োগকারী সংস্থার প্রাণঘাতী বলপ্রয়োগের অনুরূপ প্রতিবেদনের পর আমি ২০২১ সালে যোগাযোগ করে বাংলাদেশ সরকারের কাছে উদ্বেগ প্রকাশ করেছি।

আরও পড়ুন: 

শান্তিপূর্ণ সমাবেশসহ মানবাধিকার সনদ মেনে চলতে জাতিসংঘের তাগিদ

বাংলাদেশে বিরোধী দলের সমাবেশে সরকারের বিধিনিষেধ, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের

উল্লেখ্য, বুধবার বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস এক বিবৃতিতে বলেছিলেন, মুক্তভাবে মতপ্রকাশ, সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আয়োজন করতে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।

আগামী বছর বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে উল্লেখ করে জাতিসংঘের সদস্য হিসেবে বাংলাদেশকে সেই প্রতিশ্রুতির কথাও স্মরণ করিয়ে দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ, নিহত ১


আরও খবর