শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৭.৪৪ শতাংশ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৮ নভেম্বর, ২০২২ ১:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৯৩.৫৮ শতাংশ।

এবার সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার হলো ৮৮.১০ শতাংশ। মাদ্রাসা শিক্ষাবোর্ডে পাসের হার ৮২. ২২ শতাংশ। আর কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮৯.৫৫ শতাংশ।

গত বছর সাধারণ শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ছিল ৯৪.০৮ শতাংশ। মাদ্রাসা শিক্ষাবোর্ডে ছিল ৯৩.২২ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ছিল ৮৮.৪৯ শতাংশ।

এবার সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৮৮ হাজার ৬৫৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

মাদ্রাসা শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৬০ হাজার ১৩২ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৪৫৭ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৩১৩ জন।

কারিগরি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৫ হাজার ৩৪৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৬৫৫ জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার এসএসসিতে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.৮৮ শতাংশ, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.০২ শতাংশ, কুমিল্লা ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯১.২৮ শতাংশ, ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ শতাংশ, যশোরে ৯৫.০৩ শতাংশ, চট্টগ্রামে ৮৭.৫৩ শতাংশ, বরিশালে ৮৯.৬১ শতাংশ, দিনাজপুরে ৮১.১৪ শতাংশ।

আরও পড়ুন: এসএসসির রেজাল্ট খুব সহজে জানা যাবে মোবাইলে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর