সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ অক্টোবর, ২০২২ ১২:৩৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে।

আর সেই নিম্নচাপই বঙ্গোপসাগরে পৌঁছেই শক্তি বাড়াতে শুরু করেছে।

ঘূর্ণিঝড় সিত্রং-এর বর্তমান অবস্থান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উত্তরে বিরাজ করছে। যা আগামী সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বদিকে পৌঁছে যাবে নিম্নচাপটি। রোববারের মধ্যে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবারের মধ্যেই ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে পৌঁছে যাবে। ঘূর্ণিঝড়টি স্থলভাগে প্রবেশের সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টি মঙ্গলবার আরও শক্তিশালী হয়ে কুয়াকাটা উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. বিশ্বজীৎ নাথ।

তিনি তার ফেসবুক পোস্টে জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের চক্ষু কুয়াকাটা উপকূলে আঘাত হানবে। এরপর ঝালকাঠি ও বরিশাল জেলার মদ্যদিয়ে চাঁদপুর অঞ্চলে অগ্রসর হবে। মিয়ানমার থেকে চট্টগ্রাম উপকূল এবং সন্দীপ, হাতিয়া, কুতুবদিয়া, নোয়াখালী উপকূল প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হবে।

ড. বিশ্বজীৎ নাথ বলেন, বাংলাদেশের পূর্ব ও মধ্য উপকূলে সর্বোচ্চ গড় জলোচ্ছ্বাস পরিলক্ষিত হবে ১২ ফুট। আর সুন্দরবন এলাকায় সর্বোচ্চ ৪-৫ ফুট হবে।

বঙ্গোপসাগরে আগামী ২৩ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত মাছ ধরাসহ অন্যান্য কার্যক্রম বন্ধ রেখে সতর্কতার কথা বলা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর