শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেলো ১ মানবাধিকার কর্মী ও ২ সংগঠন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ অক্টোবর, ২০২২ ৩:১৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতলেন এক মানবাধিকার কর্মী ও দুই মানবাধিকার সংগঠন।

বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংগঠন মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংগঠন সেন্টার ফর সিভিল লিবার্টিজকে শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে।

আজ শুক্রবার বিকেল ৩টায় (বাংলাদেশ সময়) নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে নোবেল বিজয়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে নোবেল ইনস্টিটিউট।

এ বছর শান্তিতে বিশ্বের সর্বোচ্চ সম্মাননা বিজয়ীদের বিষয়ে নোবেল কমিটি বলেছে, পুরস্কার বিজয়ীরা তাদের নিজ নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করেন। তারা বহু বছর ধরে ক্ষমতাসীনদের সমালোচনা করার অধিকার ও নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিতের বিষয়ে প্রচারণা চালিয়েছেন। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের মতো বিষয়গুলো নথিভুক্ত করার প্রচেষ্টার জন্যও শান্তির এই নোবেলবিজয়ীরা প্রশংসিত।

মানবতাবাদী মূল্যবোধ, সামরিকায়নবিরোধী এবং আইনের শাসনের জন্য ধারাবাহিক প্রচেষ্টার মাধ্যমে এই বছরের নোবেল শান্তি পুরস্কার বিজয়ীরা দেশে দেশে আলফ্রেড নোবেলের শান্তি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার রূপকল্পকে পুনরুজ্জীবিত এবং সম্মানিত করেছেন; যা আজ বিশ্বে সবচেয়ে বেশি প্রয়োজন।

এর আগে চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন ও সাহিত্যে নোবেল ঘোষণা করা হয়েছে। ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর