রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ | ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ | ৯ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা বিএনপি

বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় সরকারকে একহাত নিলেন মির্জা ফখরুল


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৫ অক্টোবর, ২০২২ ৭:৩৭ : অপরাহ্ণ
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

জাতীয় গ্রিডে বিপর্যয়ের ঘটনায় সরকারকে একহাত নিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় গ্রিডে বিপর্যয়ের ঘটনা বিদ্যুৎ খাতে সরকারের উন্নয়ন পরিকল্পনার সার্বিক ব্যর্থতা বলে মন্তব্য করেছেন তিনি।

আজ বুধবার দুপুরে রাজধানীর আসাদ গেটে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদের বাসভবনে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

অসুস্থ সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুকে দেখতে সেখানে যান বিএনপি মহাসচিব ও দলের স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দিলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের অর্ধেক অঞ্চলের বিদ্যুৎ চলে যায়। সন্ধ্যা সাড়ে ৬টার পর ধাপে ধাপে বিদ্যুৎ ফিরতে শুরু করে।

সরকার এই বিপর্যয়ের কারণ খতিয়ে দেখতে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

মির্জা ফখরুল বলেন, ‘সরকার সব সময় চিৎকার করছে, আমরা বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছি, প্রয়োজনের তুলনায় অতিরিক্ত উৎপাদনও হচ্ছে। এর থেকে বোঝা যায়, সরকার বিদ্যুৎ উৎপাদনের নাম করে বহু প্রজেক্ট করে টাকা পয়সা বানিয়েছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘গতকালকের ব্যাপারটা (লোডশেডিং) হচ্ছে অস্বাভাবিক ব্যাপার। হঠাৎ করে বিদ্যুৎ চলে গেছে সারা দেশে বেশিরভাগ এলাকায় ছিল না। প্রায় আট ঘণ্টা এই অবস্থা চলে। এতে করে সমস্যা হয়েছে-নেট বন্ধ হয়ে গিয়েছে, বিদ্যুতের মাধ্যমে যেসকল কলকারখানা চলে, তা বন্ধ হয়ে গিয়েছে। ছেলেমেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছে। সন্ধ্যার আগে যে কৃষিখেতে সেচের ব্যবস্থা করা হয়, তা বন্ধ হয়ে গিয়েছে। যার কারণে অসহনীয় পরিস্থিতি জাতি অনুভব করেছে।’


আরও খবর