বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

রানি এলিজাবেথের জান্নাত চেয়ে ওমরাহ পালন, ইয়েমেনি নাগরিক গ্রেপ্তার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ সেপ্টেম্বর, ২০২২ ৮:৫৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সদ্য প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের আত্মার জন্য ওমরাহ পালন করতে গিয়ে সৌদি আরবের মক্কায় গ্রেপ্তার হয়েছেন এক ইয়েমেনি নাগরিক।

সোমবার মক্কার গ্র্যান্ড মসজিদ থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। খবর মিডলইস্ট আই।

নিরাপত্তার স্বার্থে ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মিডলইস্ট আই জানায়, গ্রেপ্তার হওয়ার আগে নিজের টুইটার হ্যান্ডলে একটি ভিডিও প্রকাশ করেন ওই ইয়েমেনি। এতে তাকে একটি ব্যানার হাতে দেখা যায়। এই ভিডিওটি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

সৌদি পাবলিক সিকিউরিটি এজেন্সিও (এসপিসিএ) ওই ব্যক্তির টুইটটি রিটুইট করে গ্রেপ্তারের খবর দেয়। টুইটে বলা হয়, ওমরাহর নিয়ম লঙ্ঘনের জন্য ইয়েমেনি এ বাসিন্দাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তি যে ভিডিও প্রকাশ করেন তার ক্যাপশনে আরবি ভাষায় লেখা ছিল- ‘রানি দ্বিতীয় এলিজাবেথের আত্মার জন্য ওমরাহ পালন করছি। আমি তার জন্য আল্লাহর কাছে দোয়া করি। আল্লাহ তাকে বেহেশতে এবং নেককারদের মধ্যে কবুল করুন।’

মিডলইস্ট আই তাদের খবরে জানায়, ওই ইয়েমেনির ভিডিও ভাইরাল হওয়ার পর সৌদি মুসলিমরা সমালোচনা শুরু করেন। এর পরপরই তাকে গ্রেফতার করা হয়। ইসলামিক আইন অনুসারে মৃত মুসলিমদের জন্য অপর মুসলিমরা হজ বা ওমরাহ করতে পারে। একে বলা হয় ‘বদলি হজ’ বা ‘বদলি ওমরাহ’। এটি শুধু মুসলিমদের জন্যই অনুমোদিত, তবে কোনো অমুসলিমের জন্য নয়।

উল্লেখ্য, সৌদি সরকারের নিয়ম অনুসারে ওমরাহ পালনের সময়ে ওমরাহকারীদের ব্যানার বহন ও রাজনৈতিক স্লোগান দেওয়া নিষিদ্ধ।

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা গেছেন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর