শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

আবার বাড়লো এলপি গ্যাসের দাম


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৭ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশে রান্নার কাজে ব্যবহৃত এলপি গ্যাসের দাম আবার বাড়িয়েছে সরকার। ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ১৬ টাকা। এখন ১২ কেজি এলপি গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ২৩৫ টাকা লাগবে।

এর আগে এই সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২১৯ টাকা। গত ২ আগস্ট ১২ কেজি এলপি গ্যাস সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমানো হয়।

আজ বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপি গ্যাসের নতুন এ দাম ঘোষণা করেছে।

গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম প্রতি লিটারে ৫৬ টাকা ৮৫ পয়সা থেকে বেড়ে ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। এর দাম আগের মতো ৫৯১ টাকাই রয়েছে।

আজ থেকেই নতুন নির্ধারিত দাম কার্যকর হবে।

এলপি গ্যাস তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশ। প্রতি মাসে এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরামকো। সিপি নামে তা পরিচিত। একে ভিত্তিমূল্য ধরে প্রতি মাসে দেশে ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের মূল্য নির্ধারণ করে বিইআরসি।

২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপি গ্যাসের দাম নির্ধারণ করে সরকারি এ সংস্থাটি। এরপর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করছে বিইআরসি। মূলত আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে এ দর ঘোষণা করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এলপি গ্যাসের দাম সমন্বয় করা হলেও সরকারের বেঁধে দেওয়া দাম মানে না ব্যবসায়ীরা। খুচরা পর্যায়ে নির্ধারিত মূল্যের চেয়ে দেড়শ থেকে ২০০ টাকা বেশি দামে বিক্রি হয় প্রতিটি এলপি গ্যাস সিলিন্ডার। ফলে এলপি গ্যাস ব্যবহারে বাড়তি অর্থ গুনতে হচ্ছে সাধারণ ভোক্তাকে আর মুনাফা লুটছে কোম্পানি, ডিলার আর খুচরা ব্যবসায়ীরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর