শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০, সর্বোচ্চ ১০০ টাকা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৬ সেপ্টেম্বর, ২০২২ ১:২৯ : অপরাহ্ণ
দেশের প্রথম মেট্রোরেল আগামী ডিসেম্বরে চালু হতে যাচ্ছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

দেশের প্রথম মেট্রোরেল আগামী ডিসেম্বরে চালু হতে যাচ্ছে। সম্পূর্ণ বিদ্যুচ্চালিত এই মেট্রোরেলে প্রতি কিলোমিটারে ভাড়া ঠিক করা হয়েছে ৫ টাকা।

সর্বনিম্ন ভাড়া ২০ টাকা ও সর্বোচ্চ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে উত্তরায় মেট্রোরেলের ডিপোতে মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘যাত্রীরা টিকিট কেটে যেমন একবার যাতায়াত করতে পারবেন, তেমনি থাকবে সাপ্তাহিক বা মাসিক কার্ডের ব্যবস্থাও। সাপ্তাহিক কার্ডে ৭ দিন আর মাসিক কার্ডে পুরো মাসে যতবার খুশি ততবার যাতায়াত করা যাবে। পরিবারের একাধিক সদস্যের জন্যও একটি কার্ড করার ব্যবস্থা থাকবে।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা বিনামূল্যে মেট্রোরেলে ভ্রমণ করতে পারবেন। যেসব যাত্রী সাপ্তাহিক, মাসিক, পারিবারিক কার্ড ব্যবহার করবেন, তাদের বিশেষ ছাড় দেওয়া হবে।’

শিক্ষার্থীরা মেট্রোরেলে কোনো ছাড়া পাবে কিনা এমন প্রশ্নের উত্তরে সড়ক মন্ত্রী বলেন, ‘এ বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।’

ওবায়দুল কাদের জানান, সবকিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করবেন।

জানা গেছে, প্রথম দফায় রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। ইতিমধ্যে প্রায় শেষের পথে এই রুটের ৯টি স্টেশনের কাজ। এই প্রকল্পের স্টেশনগুলোতে প্রবেশ থেকে শুরু করে ট্রেনে ওঠা পর্যন্ত প্রতিটি ধাপে থাকছে প্রযুক্তির ব্যবহার।

গত বছরের ২৯ আগস্ট মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান শুরু হয়। উত্তরা উত্তর স্টেশন থেকে রওনা হয়ে পল্লবী পর্যন্ত প্রায় দেড় ঘণ্টায় চারটি স্টেশন ঘুরে আবার ডিপোতে ফিরে যায় ট্রেন। ঘণ্টায় ২৫ কিলোমিটার গতিবেগে চলে ট্রেনটি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর