শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সীমান্তে গোলাবর্ষণ: মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব, তীব্র প্রতিবাদ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ সেপ্টেম্বর, ২০২২ ১১:১৩ : পূর্বাহ্ণ
রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মা
Rajnitisangbad Facebook Page

মিয়ানমার যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে পড়ার ঘটনাকে কেন্দ্র করে দেশটির রাষ্ট্রদূত অং কিও মোয়েকে তলব করা হয়েছে। আকাশসীমা লঙ্ঘন ও সীমান্ত এলাকায় গোলাবর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

আজ রোববার তাকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করা হয়। গত কয়েক সপ্তাহের মধ্যে মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব করার এটি হবে তৃতীয় ঘটনা।

এর আগে গত ২৮ আগস্ট সীমান্তে মিয়ানমারের মর্টারের গোলা পড়ার ঘটনার জন্য রাষ্ট্রদূত তলব করা হয়। এর প্রায় ১০ দিন আগে একই ধরনের ঘটনার জন্যও তাকে তলব করা হয়।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বারবার একই ধরনের ঘটনা ঘটছে। আমরা সতর্ক আছি। এ বিষয়ে আমরা আগেও কড়া প্রতিবাদ করেছি। এবারও আমরা কড়া প্রতিবাদ জানাবো।

উল্লেখ্য, শনিবার সকাল সাড়ে ৯টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তের রেজু আমতলী বিজিবি বিওপির আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১-এর মাঝামাঝি স্থানে মিয়ানমার সীমান্তের ওপারে সেনাবাহিনীর দুটি যুদ্ধবিমান এবং দুটি ফাইটিং হেলিকপ্টার টহল দেয়। সে সময় তাদের যুদ্ধবিমান থেকে প্রায় ৮-১০টি গোলা ছোড়া হয়। এ ছাড়া হেলিকপ্টার থেকেও আনুমানিক ৩০ থেকে ৩৫টি গুলি করতে দেখা যায়। যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা সীমান্ত পিলার ৪০ বরাবর আনুমানিক ১২০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে পড়ে। এই ঘটনার পর থেকে সীমান্তে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।

এর আগে, গত ২৮ আগস্ট বেলা ৩টার দিকে মিয়ানমার থেকে নিক্ষেপ করা দুটি মর্টারশেল অবিস্ফোরিত অবস্থায় ঘুমধুমের তমব্রু উত্তর মসজিদের কাছে পড়েছিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর