বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

দেড় মাস পালিয়ে থাকার পর শ্রীলঙ্কায় ফিরলেন গোতাবায়া রাজপাকসে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪৪ : পূর্বাহ্ণ
শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে
Rajnitisangbad Facebook Page

দেশের সংকটময় পরিস্থিতি সামাল না দিতে পেরে উত্তেজিত জনতার হাত থেকে বাঁচতে পালিয়ে গিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

পালিয়ে থাকার প্রায় দেড় মাস পর তিনি আবার দেশে ফিরেছেন। খবর আল জাজিরা

স্থানীয় সময় শুক্রবার রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কলম্বোর অদূরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। থাইল্যান্ড থেকে তিনি দেশে ফিরেন। গত ১৩ জুলাইয়ের পর থেকে দেশের বাইরে অবস্থান করছিলেন গোতাবায়া।

দেশে ফেরা এই শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টকে বিমানবন্দরে মন্ত্রী ও রাজনীতিবিদেরা ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়েছেন। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে মন্ত্রী-এমপিদের ভিড় লাগে।

দেশে ফেরা এই রাজনীতিবিদকে সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা দেওয়া হবে বলে জনিয়েছেন দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা। তার নিরাপত্তার জন্য সেনা ও পুলিশ সদস্যদের দিয়ে নতুন একটি নিরাপত্তা বলয় প্রস্তুত করা হয়েছে।

দেশজুড়ে নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখে গত ৭৩ বছর বয়সী গোতাবায়া গত ১৩ জুলাই গোপনে দেশত্যাগ করে মালদ্বীপ যান। পরদিন ১৪ জুলাই সৌদি আরবের একটি ফ্লাইটে যান সিঙ্গাপুরে।

সেদেশের সরকার তাকে ১৪ দিনের স্বল্পমেয়াদি ভিসা বা ‘ভিজিট পাস’ দেয়। তবে সিঙ্গাপুরে প্রবেশের পরই দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন।

সিঙ্গাপুর থেকেই ১৪ জুলাই নিজের পদত্যাগপত্র দেশে পাঠান গোতাবায়া। ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর