বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নতুন ডেপুটি স্পিকার হচ্ছেন শামসুল হক টুকু


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৮ আগস্ট, ২০২২ ২:৪০ : অপরাহ্ণ
শামসুল হক টুকু। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হচ্ছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

আজ রোববার সন্ধ্যা সাতটার দিকে নতুন ডেপুটি স্পিকারকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন থেকে জানানো হয়েছে।

এর আগে ২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

গত ১১ আগস্ট সংসদের অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এই অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। আজ রবিবার বিকাল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও অন্যান্য কার্যাবলি ঠিক হবে।

নিয়ম অনুযায়ী, স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

শামসুল হক টুকু পাবনা-১ আসনের সংসদ সদস্য। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। পেশায় আইনজীবী টুকু ডেপুটি স্পিকার পদে নির্বাচিত হলেন।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব তুলবেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে। এবারের অধিবেশনেও সংসদ সদস্যসহ সংসদ সচিবালয়ের সব কর্মচারীর করোনা ভাইরাস পরীক্ষা করা হচ্ছে। খবর সংগ্রহের জন্য নিয়োজিত সাংবাদিকদেরও একই পরীক্ষা করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর