শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ইউক্রেন যুদ্ধের মধ্যে মোংলা বন্দরে ভিড়লো রাশিয়ার জাহাজ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ আগস্ট, ২০২২ ৯:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রুশ পণ্যবাহী জাহাজ মোংলা বন্দরে এসে ভিড়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩৩২৮.২৩৭ মেট্রিক টন মালামাল নিয়ে এসেছে এটি।

আজ সোমবার বিকেল ৪টার দিকে ‘এম ভি কামিলা’ নামে জাহাজটি বন্দরের ৬ নম্বর জেটিতে নোঙর করে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, আনুষ্ঠানিক কার্যক্রম শেষে জাহাজ থেকে মালামাল খালাসের পর ভারী যন্ত্রপাতিগুলো নদীপথে এবং হালকা মালামাল সড়কপথে রূপপুর প্রকল্প এলাকায় পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে বিকেলে রাশিয়ান পতাকাবাহী জাহাজ মোংলা বন্দরে ভিড়েছে। চলমান যুদ্ধের মধ্যে এ প্রথম কোনো রুশ পণ্যবাহী জাহাজ মোংলা বন্দরে ভিড়লো।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে মোংলা বন্দরে পণ্যবাহী রুশ জাহাজ আগমন বন্ধ ছিল। সেই যুদ্ধ এখনও চলছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য মোংলা বন্দরে আমদানি হওয়া মেশিনারিজের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নুরু অ্যান্ড সন্স। প্রতিষ্ঠানটির মালিক এইচ এম দুলাল বলেন, গত ২৮ জুন রাশিয়ার তামারুক বন্দর থেকে এ বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি ছেড়ে আসে। তাতে ১৩ জন নাবিক রয়েছেন। আনুষ্ঠানিকতা শেষে পণ্য খালাস শুরু হবে।

এর আগে সবশেষ ২০২১ সালের ১৮ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে নোঙর করে রাশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি ফেসকো আলিস।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর