শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৭ জুলাই, ২০২২ ১২:২৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে এখন মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষ ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন এবং নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। আর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। বহুল প্রতীক্ষিত জনশুমারি ও গৃহগণনায় এ সংখ্যা মিলেছে।

আজ  বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফল জানানো হয়।

গত ১৫ জুন সারাদেশে একযোগে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হয়। ২১ জুন তা শেষ হওয়ার কথা ছিল। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় শুমারি কার্যক্রম চলে ২৮ জুন পর্যন্ত।

পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে উল্লেখ করা হয়, স্বাধীনতার পর ১৯৭৪ সালে অনুষ্ঠিত প্রথম আদমশুমারিতে দেশের জনসংখ্যা ছিল ৭ কোটি ১৫ লাখ। ১৯৮১ সালে শুমারিতে তা বেড়ে দাঁড়ায় ৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬৫ জন। ১৯৯১ সালে জনশুমারিতে জনসংখ্যা বৃদ্ধি পেয়ে পৌঁছে ১০ কোটি ৬৩ লাখে।

চতুর্থ শুমারি ও গৃহগণনা হয় ২০০১ সালে। সেসময় জনসংখ্যা বেড়ে দাঁড়ায় ১২ কোটি ২৪ লাখ। ২০১১ সালে অনুষ্ঠিত পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়ে পৌঁছে ১৪ কোটি ৪০ লাখে।

পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে দেখা যায়, দেশে মোট তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ২২ শতাংশ। ১ দশক আগে তা ছিল ১ দশমিক ৪৬ শতাংশ। দেশে বর্তমানে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যা ঘনত্বের হার ১ হাজার ১১৯ জন। এর আগে তা ছিল ৯৭৬ জন।

দেশে বর্তমানে ৯৮ জন পুরুষের বিপরীতে নারীর সংখ্যা ১০০ জন। ১০ বছরের চেয়ে বেশি বয়সী জনগোষ্ঠীর মধ্যে ২৮ শতাংশ অবিবাহিত এবং ৬৫ শতাংশ বিবাহিত।

মোট জনংখ্যার ৯১ দশমিক ০৪ শতাংশ মুসলিম এবং ৭ দশমিক ৯৫ শতাংশ হিন্দু। সাক্ষরতার হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর