রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ জুলাই, ২০২২ ১০:১৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। রোববার দিন শেষে সরকারি এক বিবৃতিতে জরুরি অবস্থা জারি করেন তিনি।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর এলকে জানায়, দ্বীপজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে একটি অস্বাভাবিক গেজেট জারি করা হয়েছে, যা আজ থেকে কার্যকর হবে।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সংবিধানের ধারা ৪০ (১) (সি) অনুযায়ী এ জরুরি অবস্থা ঘোষণা করেন।

গেজেট অনুযায়ী, জনগণের নিরাপত্তা বজায় রক্ষা, আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখা এবং মানুষের জন্য জরুরি সেবা ও সরবরাহ রক্ষণাবেক্ষণের জন্য শ্রীলঙ্কায় এ জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সংবিধানের ধারা ৪০ (১) (সি) অনুযায়ী এ জরুরি অবস্থা ঘোষণা করেন।

বিবৃতিতে বিক্রমাসিংহে বলেছেন, তার প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে চায়।

তিনি বলেছেন, জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষা এবং সাধারণ মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি করা সমীচীন। এ খবর দিয়েছে রয়টার্স।

এদিকে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। এ নিয়ে দেশটির পার্লামেন্ট অধিবেশনে আলোচনা হয়। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে দ্রুত ও স্বচ্ছ প্রক্রিয়ার মধ্য দিয়ে এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করেন।

গণবিক্ষোভের মুখে গত বুধবার ভোর হওয়ার আগে গোতাবায়া রাজাপাকসে সামরিক বিমানে পালিয়ে প্রতিবেশী মালদ্বীপে যান। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুর থেকেই তিনি পার্লামেন্টে স্পিকারের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠান। এ সময়ে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে।

নতুন প্রেসিডেন্ট কে হবেন-এ নিয়ে জল্পনার শেষ নেই। এ পদে নতুন নতুন আগ্রহী মুখও দেখা যাচ্ছে।

কলম্বো পোস্ট অনলাইন জানায়, শ্রীলঙ্কার ন্যাশনাল পিপলস ফোর্সের নেতা অনুরা কুমারা প্রেসিডেন্ট পদে লড়তে পারেন। তিনি বলেছেন, দেশের সংকটময় পরিস্থিতিতে তিনি হাল ধরতে প্রস্তুত। এ ছাড়া ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ও দেশটির বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা এ পদে লড়বেন বলে জানা গেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর