রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ | ৮ বৈশাখ, ১৪৩১ | ১১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

অবশেষে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, কলম্বোতে জনতার উল্লাস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ জুলাই, ২০২২ ৮:১১ : অপরাহ্ণ
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে
Rajnitisangbad Facebook Page

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পৌঁছে ইমেইলের মাধ্যমে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। তার পদত্যাগপত্র পাওয়ার কথা জানিয়েছেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগের খবর শ্রীলঙ্কায় আসার পর রাজধানী কলম্বোতে উল্লাসে ফেটে পড়েছেন সাধারণ মানুষ। আনন্দ মিছিল বের করেন সাধারণ মানুষ। তারা আতশবাজি ফুটিয়ে, চিৎকার করে সেলিব্রেট করছে নিজেদের এ বিজয়কে। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও দ্য হিন্দু।

এনডিটিভি ও দ্য হিন্দুর রিপোর্টে বলা হয়, সৌদি আরবগামী একটি বিমানে করে সিঙ্গাপুরে যান গোতাবায়া। বিমানটি সিঙ্গাপুর হয়ে জেদ্দা যাবে। সৌদি এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে করে তিনি সিঙ্গাপুরের চ্যাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। প্রাইভেট ভিজিটের জন্য গোতাবায়া রাজাপাকসেকে অনুমতি দিয়েছে সিঙ্গাপুর। এখন আশ্রয়ের অনুরোধ নেই বলে জানানো হয়েছে।

এ বিষয়টি নিশ্চিত করেছে সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছে, গোতাবায়া আশ্রয় চাননি। তাকে কোনো আশ্রয়ও দেয়া হয়নি।

সাধারণত সিঙ্গাপুর আশ্রয়ের অনুরোধ রাখে না। ফলে গোতাবায়া আসলেই কি সিঙ্গাপুরে প্রাইভেট ভিজিটের নামে অবস্থান করবেন নাকি জেদ্দা যাবেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এর আগে আজ বৃহস্পতিবার সকালে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে প্রেসিডেন্ট গোতাবায়াকে জানিয়ে দেন যে, যত দ্রুত সম্ভব তার পদত্যাগ করা উচিত। তা নাহলে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে অন্য পন্থাগুলো বিবেচনা করা হবে।

গত শনিবার গোতাবায়ার পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো।

প্রবল গণআন্দোলনের মুখে গোতাবায়া গেলো বুধবার কলম্বো থেকে পালিয়ে সামরিক বিমানে স্ত্রী ও ২ নিরাপত্তা কর্মকর্তাকে নিয়ে স্থানীয় সময় ভোররাত ৩টায় মালদ্বীপের রাজধানী মালে পৌঁছান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর