মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

শেষ হলো ঈদের ছুটি, রাজধানীতে ফিরে আসছেন কর্মজীবী মানুষ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ জুলাই, ২০২২ ৭:৪৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঈদুল আজহার সরকারি ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। আজ মঙ্গলবার থেকে খুলছে সব অফিস-আদালত। ফলে ঢাকামুখী হতে শুরু করেছেন নাড়ির টানে বাড়ি ফেরা রাজধানীর কর্মজীবীরা।

পরিবার-পরিজন নিয়ে যারা জন্মস্থানে গিয়েছিলেন তাদের অনেকেই কর্মস্থলে যোগ দিতে একাই ফিরেছেন। বাকিরা ঈদ আনন্দ কাটাতে এখনও আছেন বাড়িতে।

আজ মঙ্গলবার ভোররাত থেকেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিটাল, সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস স্ট্যান্ডে রাতের লঞ্চে ও গাড়িতে আসা মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

গাবতলী, কল্যাণপুর, সায়েদাবাদ, কমলাপুর রেলস্টেশন ঘুরে দেখা গেছে, বিভিন্ন জেলার দূরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে এসব বাসস্ট্যান্ডে ঢুকছে। তবে এসব বাসের অর্ধেকেরই বেশি আসন ছিল ফাঁকা।

ঈদুল আজহা উপলক্ষে ছুটি শুরু হয় গত ৮ জুলাই থেকে। টানা চারদিনের ছুটি শেষ হয়েছে ১১ জুলাই।

ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে গত রোববার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, ঈদুল আজহা উপলক্ষে ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত দুদিনে ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছাড়েন।

সে হিসাবে ঢাকা ছাড়া মানুষেরর সংখ্যা প্রায় লাখখানেক। কারণ প্রতিটি সিমের জন্য একজন মানুষ ধরা হলেও একাধিক নেটওয়ার্কের সিম ব্যবহার করেন অনেকে। আবার ১৮ বছরের নিচে তথা শিশু, বৃদ্ধ যাদের মোবাইল ফোন নেই তাদের গণনায় আনা হয়নি।

রাজধানীর কল্যাণপুর, টেকনিক্যাল, গাবতলীর বাস কাউন্টারের দেওয়া তথ্য মতে, সোমবার বিকেল থেকেই যাত্রীসহ ঢাকায় এসেছে বেশকিছু বাস। এসব বাসে যাত্রী খুব বেশি ছিল না। তবে মঙ্গলবার সকালেই অফিস খোলার কারণেই চলে এসেছেন অনেকে। আর মঙ্গলবার সকাল থেকেই মূলত শুরু হবে ঢাকায় ফেরার জোয়ার।

রাজধানীর কল্যাণপুরে দেশ ট্রাভেলসের কাউন্টারের দায়িত্বপ্রাপ্ত আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘এবার ঈদের ছুটি কম থাকায় অনেকে আজ ঢাকায় ফিরছেন। বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা যেসব বাস ঢাকায় এখন ঢুকছে, সেগুলো মূলত গতকাল রাতের দিকে ওই জেলা থেকে ছেড়ে এসেছে। তাই তুলনামূলক যাত্রী কম। তবে কাল থেকে যাত্রী আরও বাড়বে।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর