শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

জাহাজে লুকিয়ে রয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট রাজাপাকসে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ জুলাই, ২০২২ ২:৪৪ : অপরাহ্ণ
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে
Rajnitisangbad Facebook Page

বিক্ষোভের মুখে বাসবভন ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশটির নৌবাহিনীর একটি জাহাজে আত্মগোপন করেছেন বলে জানা গেছে। রাজাপাকসেসহ জাহাজটি বর্তমানে দেশটির সমুদ্রসীমার ভেতরে কোনো একটি এলাকায় রয়েছে। খবর বিবিসি।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, তিনি সামরিক বাহিনীর সদরদপ্তরে আশ্রয় নিয়েছেন। পরে জানা যায়, গোতাবায়া নৌবাহিনীর সহযোগিতায় একটি জাহাজের মধ্যে আত্মগোপন করেছেন।

এর আগে শনিবার সকাল থেকেই গোটাবায়ার পদত্যাগের দাবিতে প্রেসিডেন্ট ভবন ঘেরাও করে হাজার হাজার বিক্ষোভকারী। তবে গোয়েন্দাসূত্রে এই তথ্য জেনে শুক্রবারই বাসভবন ত্যাগ করেছিলেন গোতাবায়া।

এদিকে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, পদত্যাগ করবেন গোতাবায়া রাজাপাকসে। আজ সোমবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তারা জানাচ্ছে যে আগামী বুধবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে রাজাপাকসের কাছ থেকে সরাসরি এ বিষয়ে কোনো কথা আসেনি।

চরম আর্থিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় চলতি বছর মার্চ থেকে। শুরু থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবি করে আসছিলেন বিক্ষোভকারীরা।

প্রবল জনরোষের মুখে গত মে মাসে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হলেও গোতাবায়া এতদিন নিজের পদে অনড় ছিলেন।

এদিকে বাসভবন ঘেরাও করতে এসে গোতাবায়া রাজাপাকসের আত্মগোপনের সংবাদ জানার পর বিক্ষোভকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙে সেখানে প্রবেশ করেন এবং অবস্থান নেন। একই দিন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সরকারি বাসভবনও দখল করেন বিক্ষোভকারীরা, সেই সঙ্গে জ্বালিয়ে দেওয়া হয় তার ব্যক্তিগত বাসভবন।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, তারা এই পদত্যাগের ঘোষণার বাস্তবায়ন দেখতে চান। যতক্ষণ তা না ঘটবে, ততক্ষণ পর্যন্ত তারা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে নড়বেন না বলেও জানিয়েছেন তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর