মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

উত্তাল শ্রীলংকা, পদত্যাগ করছেন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ জুলাই, ২০২২ ৮:৫১ : অপরাহ্ণ
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে
Rajnitisangbad Facebook Page

দেশে উত্তাল পরিস্থিতিতে দলীয় নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি একটি সর্বদলীয় সরকারের দায়িত্ব গ্রহণের পথ তৈরি করতে আগ্রহী।

আজ শনিবার কলম্বোতে কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ার পর প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের কারণে দেশজুড়ে বিক্ষোভের মুখে গত মে মাসে পদত্যাগ করতে বাধ্য হন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে । এরপরই রনিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রী করেন রাজাপাকসে।

এদিকে শনিবার সকাল থেকে সারা দেশের হাজার হাজার মানুষ বাস, ট্রাক ও ট্রেনে করে কলম্বোর বিক্ষোভে যোগ দেন। সেখান থেকে প্রেসিডেন্টের বাসভবনের দিকে যাওয়ার পথে সেনাবাহিনী এবং পুলিশের সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়।

এক পর্যায়ে প্রেসিডেন্টের সরকারি বাসভবন ঘেরাওয়ের পর বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে ভেতরে ঢুকে পড়েন সেখানে। একে একে দখল করে নেন রাজাপাকসের বাসভবনের বিভিন্ন স্থান।

গত সাত দশকে এবারই প্রথম নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট্র। বর্তমানে দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বলে আর কিছু নেই। ফলে ২ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত শ্রীলঙ্কা খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর