শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

দেশে প্রথমবারের মতো আগুন নেভানো হলো রোবট দিয়ে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ জুন, ২০২২ ৬:০১ : অপরাহ্ণ
চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন নেভাতে অত্যাধুনিক প্রযুক্তির রোবট ব্যবহার করেছে ফায়ার সার্ভিস। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আগুন নেভাতে অত্যাধুনিক প্রযুক্তির রোবট ব্যবহার করেছে ফায়ার সার্ভিস। যা দেশে এই প্রথম।

ফায়ার সার্ভিস জানায়, এলইউএফ-৬০ নামক অত্যাধুনিক প্রযুক্তির এ রোবট রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রিত হয়। রোবটটি ৩০০ মিটার দূরত্ব পর্যন্ত পানি ছিটাতে সক্ষম। এটি ধোঁয়া, তাপ ও বিষাক্ত গ্যাস পরিষ্কার করে আগুনের তীব্রতা কমাতে পারে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-মিডিয়া) শাহজাহান সিকদার জানান, এ ধরনের মোট দুটি রোবট কিনেছে ফায়ার সার্ভিস। এর মধ্যে একটি যন্ত্র আমরা বুঝে পেয়েছি। সেটিই সীতাকুণ্ডের আগুনে ব্যবহার করা হয়েছে। সীতাকুণ্ডের আগুন নেভাতে হাইটেক রোবটের পাশাপাশি বিশেষ ড্রোনও ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, অস্ট্রিয়া, জার্মানি, ভারত ও ইন্দোনেশিয়া আগুন নেভাতে দীর্ঘদিন ধরে এ ধরনের প্রযুক্তি ব্যবহার করছে।

গত শনিবার রাতে সীতাকুণ্ডে বিএম ডিপোতে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট একে একে ঘটনাস্থলে পৌঁছে। তবে ডিপোর কিছু কনটেইনারে রাসায়নিক পদার্থের কারণে দফায় দফায় বিস্ফোরণ ঘটে। এতে পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে। ভয়াবহ এ ঘটনায় এখন পর্যন্ত ৪৪ জন মারা গেছেন। তাদের মধ্যে ৯ জন ফায়ার সার্ভিসের কর্মী। এই ঘটনায় আহত হয়েছেন ২ শতাধিক ব্যক্তি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর