শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

৬১ ঘণ্টায়ও থামেনি কনটেইনার ডিপোর আগুন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ জুন, ২০২২ ১১:২১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের সময় পেরিয়ে গেছে প্রায় ৬১ ঘণ্টা। এরপরও থামেনি আগুন। আকাশে উড়ছে ধোঁয়া। তবে আগুনের তীব্রতা কমেছে একটু। কমে এসেছে আশেপাশের উৎসুক জনতার ভিড়। আর অনেকটা ক্লান্ত-শ্রান্ত ফায়ার সার্ভিসের কর্মীরা। তবুও আগুন থামাতে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই আগুন যোদ্ধারা।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত সীতাকুণ্ডের বিএম ডিপোর বিভিন্ন ডিপোতে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ফায়ার সার্ভিসের ৫টি বড় ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। ৪টি কেমিক্যালযুক্ত কনটেইনার নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তবে কনটেইনারগুলো সরিয়ে নিলেও পরবর্তী সময়ে বিস্ফোরণের আশঙ্কা রয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা। মূল আগুন নিয়ন্ত্রণের পরে কেমিক্যালযুক্ত এই কনটেইনার নিয়ে কাজ করবে ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞ ইউনিট।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক মোহাম্মদ ফারুক বলেন, এখনও বিভিন্ন কনটেইনারে আগুন জ্বলছে। আমরা চেষ্টা চালাচ্ছি। তবে আমাদের একটু সাবধানতার সাথেই কাজ করতে হচ্ছে। কারণ কোন কোন কনটেইনারে বিস্ফোরক আছে সেটা সেটা তো আমরা নিশ্চিত করে বলতে পারছি না।

শনিবার রাত ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটারের মতো দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। এতে কনটেইনারগুলো দুমড়ে-মুচড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। পরপর বেশ কয়েকটি বিস্ফোরণ হয়।

বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ ছাড়া দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর