বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও হচ্ছে না এবার


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৬ জুন, ২০২২ ৮:০৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার মতো এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আজ সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আমিনুল ইসলাম খান বলেন, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বেশ গুরুত্ব দিচ্ছে। এ কারণে এই বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

এর আগে গতকাল রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, গত দুই বছরের মতো চলতি বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সরকার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে। এরপর মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি পরীক্ষার ব্যবস্থা চালু করা হয়। তারপর ২০১০ সালে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জেএসসি ও মাদরাসাশিক্ষার্থীদের জন্য জেডিসি পরীক্ষা শুরু হয়।

করোনা সংক্রমণের কারণে গত দুই বছর এসব পরীক্ষা হয়নি। নতুন শিক্ষাক্রমেও এসব পরীক্ষার কথা নেই। একেবারে দশম শ্রেণিতে গিয়ে পাবলিক পরীক্ষা (এসএসসি ও সমমান) নেওয়ার কথা বলা হয়েছে। আগামী বছর থেকে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে।

এ রকম পরিস্থিতিতে এ বছরও এসব পরীক্ষা না হওয়ার অর্থ হলো এসব পরীক্ষা আর হচ্ছে না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর