রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা অন্যান্য দল

‘গণতন্ত্র মঞ্চ’ নিয়ে আসছে সরকারবিরোধী ৭ দল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ মে, ২০২২ ৬:৫৭ : অপরাহ্ণ
আজ রোববার জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের রাজধানী উত্তরার বাসভবনে ৭ দলের সভা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম নিয়ে আসছে সাত দল।

দলগুলো হলো-জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণ অধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন ও গণসংহতি আন্দোলন।

আজ রোববার জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের রাজধানী উত্তরার বাসভবনে তার সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব দল ‘গণতন্ত্র মঞ্চ’ ঐকমত্যে আসে।

সভা সূত্র জানায়, সর্বসম্মতিক্রমে সাত দলের এ যৌথ রাজনৈতিক উদ্যোগকে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে আত্মপ্রকাশের বিষয়ে ঐকমত্য হয়।

সভায় আরো সিদ্ধান্ত হয়, যথাসম্ভব স্বল্পতম সময়ে সুনির্দিষ্ট কর্মসূচির ভিত্তিতে এ মঞ্চ আত্মপ্রকাশ করবে। সভায় একই সঙ্গে বর্তমান ‘ফ্যাসিবাদী দুঃশাসন’ মোকাবেলায় গণতন্ত্র মঞ্চের রাজনৈতিক ভিত্তি ও কর্মসূচি চূড়ান্তের সিদ্ধান্ত হয়।

সভায় গৃহীত এক প্রস্তাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সরকারি দলের ছাত্রসংগঠনের ‘সন্ত্রাসী’ তৎপরতায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়।

সভা সূত্র জানায়, ‘সরকারি দলের ছাত্রসংগঠন জবরদস্তি করে যে ধরনের দখলদারিত্ব কায়েম করেছে তা দেশের সর্বোচ্চ এ বিদ্যাপীঠের শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তাকে গুরুতরভাবে বিপন্ন করেছে। সরকারি ছাত্র সংগঠনের সশস্ত্র ক্যাডারদের সচিত্র ছবি গণমাধ্যমে প্রকাশ হলেও তাদের কাউকে গ্রেপ্তার করা হয়নি, এমনকি তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। বরং যারা আক্রান্ত ও আহত হয়েছে তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের হয়েছে’।

প্রস্তাবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকারও নিন্দা জানানো হয়।

সভার প্রস্তাবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে গণতান্ত্রিক পরিবেশ ও ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সভায় উপস্থিত ছিলেন জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ও সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, প্রেসিডিয়াম সদস্য বহ্নি শিখা জামালী, আকবর খান, গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, প্রেসিডিয়াম সদস্য নঈম জাহাঙ্গীর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান এবং গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর