শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

হজের খরচ আরও ৫৯ হাজার টাকা বাড়লো


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ মে, ২০২২ ৩:২১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের খরচ আরও ৫৯ হাজার টাকা বেড়েছে। এর ফলে সর্বনিম্ন সরকারি প্যাকেজ দাঁড়ালো ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর সর্বনিম্ন বেসরকারি প্যাকেজ বেড়ে দাঁড়ালো ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

সৌদি আরবে খরচ বেড়ে যাওয়ায় বাংলাদেশের হজযাত্রীদের জন্য এ খরচ বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকদের এ তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, বাড়তি ৫৯ হাজার টাকা হজযাত্রীদের ৩০ মে’র মধ্যে ব্যাংকে পরিশোধ করতে হবে। এ জন্য তফসিলি ব্যাংক শুক্র ও শনিবার খোলা থাকবে। সৌদি সরকার মোয়াল্লেম ফি বাড়ানোর কারণে এ ব্যয় বাড়ল।

তিনি জানান, তবে বেসরকারিভাবে সর্বোচ্চ খরচ নির্ভর করে কে, কীভাবে সেখানে খরচ করে তার ওপর। তাই সর্বোচ্চ-এর নির্দিষ্ট হিসাব নেই।

গত ১১ মে ধর্ম প্রতিমন্ত্রী এ বছর হজে যাওয়ার দুটি প্যাকেজ ঘোষণা করেছিলেন। এর মধ্যে সর্বনিম্ন ৪ লাখ ৬২ হাজার টাকা (প্যাকেজ-২) নির্ধারণ করা হয়েছিল। অন্য প্যাকেজের (প্যাকেজ-১) খরচ ধরা হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা।

১ নম্বর প্যাকেজের যাত্রীরা মসজিদুল হারামের ১০০০ মিটার দূরত্বের মধ্যে ভাড়া করা বাসায় থাকবেন। ২ নম্বর প্যাকেজের আওতায় হজযাত্রীরা মসজিদুল হারামের ১৫০০ মিটারের মধ্যে থাকতে পারবেন।

এ ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে একটি প্যাকেজে খরচ ধরা হয়েছিল ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ২ হাজার ৬০৫ জন। বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর