রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ | ৮ বৈশাখ, ১৪৩১ | ১১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ, প্রজ্ঞাপন জারি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১২ মে, ২০২২ ৫:৪৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সরকারি কর্মকর্তাদের সকল প্রকার বিদেশ সফর বন্ধ ঘোষণা করে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় থেকে এ পরিপত্র জারি করা হয়।

এর আগে গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাতে এ বিষয়ে বলেছিলেন, বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর আজ পরিপত্র জারি করা হলো।

অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, শিক্ষা সফর, এক্সপোজার ভিজিট ও সেমিনারে অংশ নিতে সরকারি কর্মকর্তারা বিদেশে যেতে পারবেন না।

বিদেশে সফর নিষেধাজ্ঞার কারণ হিসেবে বলা হয়েছে, করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বৈশ্বিক সঙ্কটের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানান, বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ ও কম গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে বলে দিয়েছেন, এখন থেকে বিদেশ সফর আর নয়। বিশেষ কারণে কর্মকর্তাদের বিদেশ যেতে হলেই যাবেন।’

অর্থমন্ত্রী বলেন, ‘যেসব উন্নয়নপ্রকল্প ছয় মাস পর করলেও আমাদের সমস্যা বা ক্ষতি হবে না, সামষ্টিক অর্থনীতি ও জিডিপি প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে না, সেগুলো পিছিয়ে দেওয়া হবে। তবে উন্নয়ন প্রকল্পগুলো বাতিল হবে না।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর