শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ইউক্রেনের স্কুলে রাশিয়ার বোমা হামলা, নিহত ৬০


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ মে, ২০২২ ১০:২৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলের বিলোহোরিভকা গ্রামের একটি স্কুলে রাশিয়ার বোমা হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল রোববার রাতে দেওয়া এক বার্তায় একথা জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, আক্রমণের ভয়ে বহু মানুষ ওই স্কুলটিতে গিয়ে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু রাশিয়া স্কুল ভবনেও আক্রমণ চালিয়েছে।

লুহানস্কের গভর্নর সেরহিই হ্যাইড্যাই জানিয়েছেন, রাশিয়ার বিমান থেকে বোমা ফেলার পর স্কুলের বাড়ি ভেঙে পড়ে। সেখানে আগুন ধরে যায়। স্কুলের বেসমেন্টে প্রচুর মানুষ আশ্রয় নিয়েছিলেন। দমকল কর্মীরা তিন ঘণ্টা ধরে চেষ্টার পর আগুন নেভায়।

তিনি জানান, বিমান হামলায় করা একটি বোমা স্কুলে পড়েছে। পুরো ভবনটি ধ্বংস হয়ে গেছে। ৯০ জনের মতো সেখানে আশ্রয় নিয়ে অবস্থান করছিল। ধ্বংসাবশেষ থেকে ৩০ জনকে উদ্ধার করা হয়েছে।

রাশিয়ার এই হামলার তীব্র নিন্দা করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, রাশিয়ার এই আক্রমণ মেনে নেওয়া যায় না। স্কুল ভবনে হামলা ক্ষমাহীন অপরাধ। এদিন ফের যুদ্ধ বন্ধ করে শান্তি বৈঠকে বসার অনুরোধ জানিয়েছেন তিনি।

তবে স্কুল ভবনে বোমা ফেলা নিয়ে রাশিয়া এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত হাইকমিশনার গত মাসে জানিয়েছিল, ইউক্রেনে দুই হাজার ৩৪৫ জন বেসামরিক মানুষ মারা গেছেন এবং দুই হাজার ৯১৯ জন আহত হয়েছেন। এছাড়া এক কোটি ২০ লাখ মানুষ বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। এর মধ্যে ৫৭ লাখ প্রতিবেশী দেশগুলিতে আশ্রয় নিয়েছেন। বাকি ৬৫ লাখ মানুষ ঘরছাড়া হয়ে দেশেই বিভিন্ন জায়গায় আছেন।

সূত্র: বিবিসি ও ডয়েচে ভেলে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর