শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

৩ দিনের সফরে ঢাকায় ডেনমার্কের রাজকুমারী


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২২ ১১:৩১ : পূর্বাহ্ণ
আজ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনকে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

তিন দিনের সফরে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন বাংলাদেশে এসেছেন।

আজ সোমবার সকালে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

ঢাকা সফরের প্রথম কর্মসূচি হিসেবে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ।

দুপুরে ডেনমার্কের রাষ্ট্রদূতের আয়োজনে এক মধ্যাহ্ন ভোজ অংশ নেবেন তিনি। বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হবেন।

রাজকুমারী কক্সবাজার শহর থেকে গাড়িতে করে রোহিঙ্গা ক্যাম্পে যাবেন এবং ক্যাম্প ৫-এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসি-এর পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

রাজকুমারী একটি খোলা শেডে ৮-১০ জন রোহিঙ্গা সুবিধাভোগীর সঙ্গে মতবিনিময় করবেন। সেখানে গাছ লাগাবেন তিনি। স্থানীয় সম্প্রদায়ের সঙ্গেও কথা বলবেন ম্যারি।

কক্সবাজার থেকে ঢাকায় ফিরে তিনি সাতক্ষীরা যাবেন। সেখানে জলবায়ু ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন। সেখান থেকে সুন্দরবন ভ্রমণেও যাওয়ার কথা রয়েছে।

মূলত সমুদ্র অর্থনীতি ও জলবায়ু মোকাবেলায় উভয় দেশের সম্পর্ক উন্নয়ন করতেই এই সফর করছেন রাজকুমারী।

ঢাকা সফরকালে ডেনমার্কের রাজকুমারী সরকারি-বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। আগামী ২৭ এপ্রিল তিনি ঢাকা ছাড়বেন। এর আগে ২০১৭ সালে ঢাকা সফরে এসেছিলেন ম্যারি।

বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে রাজকুমারীর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর