শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আল-আকসা চত্বরে সংঘর্ষে ৩১ ফিলিস্তিনি আহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ এপ্রিল, ২০২২ ২:৩৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জেরুজালেমের আল-আকসা মসজিদের চত্বরে ইসরায়েলের পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩১ ফিলিস্তিনি আহত হয়েছেন।

আজ শুক্রবার এ ঘটনা ঘটে। ফিলিস্তিনের চিকিৎসকদের বরাতে এ খবর জানায় রয়টার্স।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, ১৪ ফিলিস্তিনিকে হাসপাতালে নেওয়া হয়েছে। এর মধ্যে দুই জনের অবস্থা গুরুতর।

ইসরায়েলের পুলিশ জানায়, ইহুদিদের উপাসনা চলাকালে ওয়েস্টার্ন ওয়ালের কাছাকাছি শতাধিক মানুষ পাথর ও আতশবাজি ছুড়লে তাদের বাহিনী হস্তক্ষেপ করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পুলিশ ফজরের নামাজ শেষে ওই এলাকায় যাওয়ার পর রাবার বুলেট এবং স্টান গ্রেনেড ছুড়ে। এ সময় সেখানে প্রায় দুইশ’র মতো ফিলিস্তিনি ছিলেন। যার মধ্যে কেউ কেউ পাথর ছুড়ছিলেন।

আল-আকসাকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই সংঘাত চলছে। এর ফলে বৃহৎ পরিসরে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে জড়িয়ে যায় কিনা তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, মার্চের পর থেকে ইসরায়েলের সেনারা পশ্চিম তীরে অভিযানের নামে অন্তত ২৯ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

অপরদিকে ইসরায়েলের পুলিশ ও চিকিৎসকরা জানান, সম্প্রতি ইসরায়েলে বেশ কিছু হামলায় অন্তত ১৪ ইসরায়েলি নিহত হয়েছেন।

আল-আকসা পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে অবস্থিত। যে এলাকা ইসরায়েল ১৯৬৭ সালের যুদ্ধ দখল করে নেয়। যদিও এ ভূমির ওপর ইসরায়েলের কর্তৃত্ব আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। এদিকে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে পশ্চিম তীর ও গাজা মিলে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় ফিলিস্তিনিরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর