বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

শিক্ষার্থী-ব্যবসায়ীদের আবার পাল্টাপাল্টি ধাওয়া, থমথমে নিউমার্কেট এলাকা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৯ এপ্রিল, ২০২২ ১১:৩১ : পূর্বাহ্ণ
সোমবার সকালে রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের আবার পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ চলছে। সংঘর্ষে কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

পুলিশের হামলা ও ব্যবসায়ীদের সঙ্গে সোমবার রাতের সংঘর্ষের জেরে আজ মঙ্গলবার সকালে মিরপুর সড়ক অবরোধ করে ঢাকা কলেজ শিক্ষার্থীরা। পরে নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা দোকানপাট খুলতে এলে বাধা দেয় ছাত্ররা। এরপরই পাল্টা আক্রমণ চালায় ব্যবসায়ীরা।

এসময় নিজেদের ক্যাম্পাসে অবরুদ্ধ হয়ে পড়ে ঢাকা কলেজ শিক্ষার্থীরা। অবরুদ্ধ থাকার পর সকাল ১১টার দিকে আবারও সড়ক অবরোধ শুরু করে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়।

এই ঘটনায় নিউমার্কেট থেকে সাইন্সল্যাব এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে সব দোকানপাটও।

এই মুহূর্তে সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সর্বশেষ পরিস্থিতিতে জানা গেছে, দুপক্ষই মুখোমুখি অবস্থায় রয়েছে।

এর আগে গতকাল সোমবার রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে ভোর পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, নিউমার্কেটে ঢাকা কলেজ তিন শিক্ষার্থী কাপড় কিনতে গেলে দোকানদারের সাথে কথা কাটাকাটি হয়। পরে তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা।

এর জেরে সংঘর্ষের ঘটনা ঘটছে। সংঘর্ষে ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে তারা দাবি করেছেন।

জানা গেছে, আহত শিক্ষার্থীদের মধ্যে মোশাররফ হাজারি ও রজব রহমানের অবস্থা গুরুতর। এরমধ্যে মোশাররফ হাজারিকে একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হারুন অর রশীদ বলেন, সংঘর্ষে পুলিশের কয়েকজন সদস্য আহত হয়েছেন। সংঘর্ষে দু‘পক্ষই ইটপাটকেল ছুঁড়েছেন। আড়াই ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব হয়েছে। শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে ঢুকে গেছেন। ব্যবসায়ীরা তাদের ব্যবসাপ্রতিষ্ঠানে ফিরে গেছেন।

এদিকে ঢাকা কলেজের ১৯ এপ্রিলের সকল শ্রেণির ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার ভোর চারটার দিকে কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেনের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টে এ ঘোষণা দেওয়া হয়।

ঘোষণায় উল্লেখ করা হয়, অনিবার্য কারণে ১৯ এপ্রিল, মঙ্গলবার ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক ও অনার্স-মাস্টার্স শ্রেণির সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থগিত করা হলো। সকল শিক্ষককে সকাল ১০টার মধ্যে কলেজে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর