সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আল-আকসায় ইসরায়েলি পুলিশের হামলা, দেড় শতাধিক ফিলিস্তিনি আহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ এপ্রিল, ২০২২ ৫:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ফিলিস্তিনের আল-আকসা মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ বাহিনী। আজ শুক্রবার ফজরের নামাজের পরপরই এ হামলা চালানো হয়।

ইসরাইলি পুলিশ জোর করে সেখানে ঢুকতে চাইলে সেখানে নামাজের জন্য যাওয়া কয়েক হাজার ফিলিস্তিনি তাদের বাধা দিলে সংঘর্ষের সৃষ্টি হয়। এ সময় পুলিশ গুলি চালায়। ছোড়া হয় টিয়ার গ্যাসও।

এ হামলায় দেড় শতাধিক ফিলিস্তিনি আহত হন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনি গণমাধ্যমগুলো জানাচ্ছে, এখনো শতাধিক আহত ব্যক্তি মসজিদ কমাউন্ডে আটকা পড়ে আছে।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, তারা সেখান থেকে অন্তত ৩০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে।

রমজানের শুরু থেকেই আল-আকসা মসজিদসহ পুরো অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। গত কয়েকদিন ধরেই ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

বুধবার থেকে এখন পর্যন্ত অন্তত ৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। আহত হয়েছেন বেশ কয়েকজন। এরই ধারাবাহিকতায় আল-আকসা মসজিদে অভিযান চালানো হয়।

মসজিদ সংশ্লিষ্টরা জানিয়েছেন, ফজরের নামাজের জন্য মসজিদে জড়ো হন সহস্রাধিক মুসল্লি; কিন্তু নামাজ শেষ হতে না হতেই অভিযান শুরু হয়। অভিযান চলে সকাল সাড়ে ৯টা পর্যন্ত।

বেশ কয়েকটি দরজা দিয়ে প্রবেশ করে মসজিদের আঙিনায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। পরে ছাদে উঠে মুসল্লিদের উপর গুলি চালায়। এ ছাড়া আহতদের চিকিৎসার জন্য আসা চিকিৎসকদের সেখানে যেতে বাধাও দেয় তারা।

প্রতিবেদনে বলা হয়, এখানে চিকিৎসক, সাংবাদিক, মসজিদের স্বেচ্ছাসেবক এবং নারীদের লক্ষ্যবস্তু করে হামলা চালানো হয়েছে। আহতদের মধ্যে দুজন সাংবাদিকও রয়েছেন। এ ছাড়া এক শিশুকেও আটক করা হয়েছে।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, দেড় শতাধিক মানুষকে মসজিদ থেকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া ইসরায়েলিরা হামলা চালিয়ে যাওয়ায় আরও লোককে সরিয়ে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। পূর্ব জেরুজালেমের আল-মাকাসেদ হাসপাতাল জানিয়েছে, আল-আকসায় আহত ৪০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে দুজন গুরুতর আহত।

পূর্ব জেরুজালেম এলাকাটি মুসলিম এবং ইহুদি উভয় ধর্মের কাছেই অত্যন্ত পবিত্র হিসেবে বিবেচিত।

গত বছর রমজান মাসেও আল–আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এ ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি বাহিনীর সঙ্গে গাজার সশস্ত্র সংগঠন হামাসের ১১ দিন ধরে সংঘাত হয়েছে।

এ ধরনের হামলা ঠেকানোর প্রচেষ্টায় চলতি বছর রমজান শুরুর আগে আলোচনা জোরদার করেছিল ইসরায়েল ও জর্ডান।

উল্লেখ্য, জেরুজালেমের পবিত্র স্থানগুলোর তদারক ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে থাকে জর্ডান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর