শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বর্ষবরণ ১৪২৯: দুই বছর পর চেনা রূপে মঙ্গল শোভাযাত্রা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৪ এপ্রিল, ২০২২ ১০:৩৫ : পূর্বাহ্ণ
পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বঙ্গাব্দ ১৪২৯ কে বরণ করে নেওয়ার দিন আজ। ‘নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’-স্লোগানে বাংলা ১৪২৯ সনের নতুন বছরকে বরণ করে নিতে চিরায়ত মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়।

আজ বৃহস্পতিবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে টিএসসির রাজু ভাস্কর্য প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা স্মৃতি চিরন্তন হয়ে পুনরায় টিএসসিতে গিয়ে শেষ হয়।

করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়নি। ২০২১ সালে এ শোভাযাত্রা হয়েছে সীমিত পরিসরে। দুই বছর পর  মঙ্গল শোভাযাত্রা চেনা রূপে ফিরেছে।

উৎসবের এই দিনে কাক ডাকা ভোরে দলবেঁধে মানুষ ছুটেছে শোভাযাত্রায় অংশ নিতে।

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

শিশুর মুখে আনন্দের ঝিলিক আর বর্ণিল পোশাকে, কপোলে আঁকা আলপনা, শোভাযাত্রার মুখোশে সেজেছে নারী-পুরুষ।

এবারের শোভাযাত্রায় ঘোড়া ও টেপা পুতুলসহ মোট পাঁচটি বড় মোটিফ রয়েছে। এছাড়াও রঙ-তুলির আঁচড়ে আঁকা বাঘ, সিংহসহ নানা রকমের মুখোশের দেখা মিলেছে।

গত তিন দশক ধরে প্রতি বছরই পয়লা বৈশাখে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হচ্ছে।

২০১৬ সালে ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় এই শোভাযাত্রা। ইউনেস্কো কর্তৃক ‘মানবতার স্পর্শাতীত সাংস্কৃতিক ঐতিহ্য’ হিসেবে ঘোষিত মঙ্গল শোভাযাত্রা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর