বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

নানা নাটকীয়তার পর ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট শুরু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ এপ্রিল, ২০২২ ১:২৫ : পূর্বাহ্ণ
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
Rajnitisangbad Facebook Page

পাকিস্তানে দীর্ঘ ১২ ঘণ্টায় অনেক নাটকের পর প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে দেশটির সংসদে অনাস্থা ভোট শুরু হয়েছে। শনিবার পাকিস্তান সময় রাত ১২টায় সংসদ অধিবেশন শেষ হওয়ার ঠিক ১০ মিনিট আগে ভোট গ্রহণ শুরু হয়।

তবে ভোট শুরুর আগে পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার ও ডেপুটি স্পিকার কাসিম সুরি পদত্যাগ করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের জেরেই তারা পদত্যাগ করেছেন।

সরদার আয়াজ সাদিক সংসদের প্রিজাইডিং অফিসার হিসেবে ভোট গ্রহণ করছেন। ভোট শুরুর আগে ইমরান খানের দলের সংসদ সদস্যরা ওয়াকআউট করেন। খবর জিও নিউজের।

ঘড়ির কাঁটায় ১২টা বাজার আগে স্পিকার আসাদ কায়সার এবং ডেপুটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে বৈঠক করেন। সংসদে ফিরে পদত্যাগের ঘোষণা দিয়ে স্পিকার বের হয়ে যান। তারপর ভোট শুরু হয়।

স্পিকার আসাদ কাইসার জানান, প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে বিদেশি ষড়যন্ত্রের অংশ হতে তিনি পারবেন না। আমাদের আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের পক্ষে আমাদের দাঁড়ানো প্রয়োজন। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি যে স্পিকার পদে আমি থাকতে পারবো না। পদত্যাগ করবো।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি নিয়ে অচলাবস্থার মধ্যেই পাকিস্তানের সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া প্রধানমন্ত্রী ইমরানের খানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুসারে শনিবার অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার আসাদ কায়সার। অধিবেশন শুরুর পর ১২টা পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়েছিল।

স্বল্প-সময়ের জন্য আমজাদ আলী খান নিয়াজিকেও অধিবেশনের সভাপতিত্ব করতে দেখা গেছে। এর পর আসাদ কায়সার এসে নিজের আসনে বসেন।

অধিবেশনের এজেন্ডার মধ্যে চতুর্থ নম্বরে ছিল অনাস্থা ভোট। সে অনুসারে ইফতারের পর অনাস্থা ভোট হওয়ার কথা জানান স্পিকার। তবে ইমরান খান সেসময় অনুপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতেই বিরোধীদের পূর্ণশক্তিতে হাজির হতে দেখা গেছে। সরকারি দলের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি ও পিটিআই নেতা আমির দোগার অধিবেশনে অংশ নিয়েছেন।

আর বিরোধীদের মধ্যে ছিলেন, বিলাওয়াল ভুট্টো-জারদারি, রানা সানাউল্লাহ, আয়াজ সাদিক, নাভিদ কামার ও মাওলানা আসাদ।

এদিকে পাকিস্তানের জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব নিয়ে সুপ্রিম কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে শনিবার রিভিউ পিটিশন দাখিল করেছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

বৃহস্পতিবার আদালতের রায়ে বলা হয়েছে, অনাস্থা ভোট বাতিল করে দিতে ডেপুটি স্পিকারের সিদ্ধান্ত ও পরবর্তীতে ইমরান খানের পরামর্শে প্রেসিডেন্ট ডা. আরিফ আলভির পার্লামেন্ট ভেঙে দেওয়া অসাংবিধানিক।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর