মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আর্থিক সঙ্কটে উত্তাল শ্রীলঙ্কা, এবার জরুরি অবস্থা ঘোষণা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ এপ্রিল, ২০২২ ৫:৩০ : পূর্বাহ্ণ
প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষ সাধারণ নাগরিকদের। ছবি: রয়টার্স।
Rajnitisangbad Facebook Page

আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় এবার জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসে।

শ্রীলঙ্কার সংবাদপত্র ‘ডেলি মিরর’কে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

রাজাপাকসে জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন, এমন পরিস্থিতিতে দেশে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন। অশান্তির আগুনকে নিয়ন্ত্রণে আনতে এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে, গ্রেপ্তার এবং সন্দেহভাজনদের আটক করতে এই কঠোর সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন ছিল।

এর আগে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাসভবনের বাইরে সহিংস বিক্ষোভের জেরে কলম্বোর বেশ কয়েকটি এলাকায় জারি করা কারফিউ তুলে নেয়া হয়। বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগে নারীসহ ৪৫ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

দেশটিতে অর্থনৈতিক বিপর্যয়ের জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে হাজার হাজার মানুষ।

তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

গত এক সপ্তাহ ধরে ভয়ানক অর্থনৈতিক সঙ্কটের মুখে শ্রীলঙ্কা। দেশে জ্বালানির হাহাকার। প্রায় বন্ধ পরিবহন। খরচ বাঁচাতে ১০-১৩ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে দেশজুড়ে। এরই প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যায় বিক্ষোভে ফেটে পড়েন কলম্বোর মানুষ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর