শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ইউক্রেনের পক্ষে ভোট দেওয়ার কারণ জানালেন পররাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ মার্চ, ২০২২ ২:২৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে মানবিক কারণে ইউক্রেনের পক্ষে বাংলাদেশ ভোট দিয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, বাংলাদেশ সারা বিশ্বে মানবিক দেশ হিসেবে সুপরিচিত। আমরা সবসময় শান্তির পক্ষে এবং যুদ্ধের বিপক্ষে। মানবিক কারণে নির্যাতিতদের কল্যাণে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

গণহত্যা দিবস উপলক্ষে আজ শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাওঁয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাংলাদেশ কোনো চাপের মুখে জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দেয়নি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের ভোট ছিল মানবিক সহায়তার জন্য, ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত মানুষের পক্ষে, তাই বাংলাদেশ তাদের পক্ষে ভোট দিয়েছে। এই ইস্যুতে বাংলাদেশের অবস্থান পরিবর্তন হয়নি। জাতিসংঘে পশ্চিমা ও দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে দুটি প্রস্তাব এসেছিল। দুটো প্রস্তাবে মানবিক প্রশ্নে আমরা স্বপক্ষে ভোট দেওয়ার জন্য সম্মত হই। কিন্তু সাউথ আফ্রিকার প্রস্তাব পর্যাপ্ত সমর্থন না পাওয়ার কারণে ভোট দেওয়া হয়নি।

আব্দুল মোমেন বলেন, এখন যুদ্ধে বড় দেশগুলো ছোটদের অকারণে টানাটানি করে, যা অনুচিত। জাতিসংঘের প্রথম প্রস্তাবে রাশিয়াকে একতরফাভাবে দোষারোপ করা হয়েছিল, তাই বাংলাদেশ তখন সমর্থন দেয়নি। একটি যুদ্ধ কখনো একপক্ষের কারণে হয় না। আগের প্রস্তাবে একটি দেশের নামই আসেনি। আমরা কোনো দলে নাই, তাই এ প্রস্তাবে মানবিক প্রশ্নে সমর্থন দিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‌আমরা যুদ্ধ চাই না এবং যুদ্ধে অংশীদার হতে চাই না। বর্তমানের যুদ্ধ শুধু সৈন্য দিয়ে হয় না, অর্থনৈতিকভাবেও হয়।আমরা বিভিন্ন ধরনের বিষয় চিন্তা করছি। দেখা যাক কী হয়। কারণ, আমাদের মনে হচ্ছে এর একটি সুদূরপ্রসারী প্রভাব আছে এবং এটি গোটা বিশ্বের যে আর্কিটেকচার সেটি পরিবর্তন করতে পারে।

রূপপুর পারমাণবিক প্রকল্প কীভাবে চালিয়ে নেওয়া যায়, তা নিয়ে ভাবনা চিন্তা চলছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধে জাতিসংঘের প্রথম প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ১৪১টি দেশ। সেবার বাংলাদেশসহ ৩৫ দেশ ভোটদানে বিরত ছিল।

কিন্তু এবার নিজেদের অবস্থান পরিষ্কার করল বাংলাদেশ। ভোট দিয়েছে ইউক্রেনের পক্ষে।

বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের বিশেষ জরুরি অধিবেশন একটি প্রস্তাব ১৪০ ভোটে পাস হয়।

যেখানে ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে সৃষ্ট মানবিক সংকটের অবসানে বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে প্রস্তাব তুলে ইউক্রেন।

আর ইউক্রেনের সেই প্রস্তাবে সাড়া দিয়েছে বাংলাদেশ।

এএফপি ও ইউএন নিউজ জানিয়েছে, ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ দেশ। আর রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া— এই পাঁচ দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। ৩৮ দেশ ভোটদানে বিরত ছিল।

১৪০ দেশের মধ্যে ছিল বাংলাদেশও।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর