শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বাইরের চাপেও নিরপেক্ষ থাকায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ রাশিয়া: রাষ্ট্রদূত


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৪ মার্চ, ২০২২ ৭:২১ : অপরাহ্ণ
আজ বৃহস্পতিবার ঢাকায় রাশিয়ান দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত থাকায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানের রাশিয়ান ক্লাবে রাশিয়া দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ইউক্রেনে রাশিয়ার অভিযানের এক মাস পূর্তি উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উল্লেখ্য, গত ২ মার্চ জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব উত্থাপিত হয়। তবে তাতে ভোট দেওয়া থেকে বিরত থাকে বাংলাদেশ।

রুশ রাষ্ট্রদূত বলেন, জাতিসংঘের জরুরি অধিবেশনে ভোটাভুটির আগে বাইরের প্রবল চাপ সত্ত্বেও বাংলাদেশ নিরপেক্ষতা বজায় রাখায় আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা বাংলাদেশের এ দায়িত্বশীল ও ভারসাম্যপূর্ণ আচরণের প্রশংসা করি।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, ওয়াশিংটনের নিষেধাজ্ঞা শুধু রাশিয়া একা নয়, বাংলাদেশসহ দেশটির মিত্রদের জন্যও হুমকি তৈরি করেছে। বাংলাদেশের সঙ্গে ব্যবসা ও লেনদেন অব্যাহত রাখতে নানা বিকল্প নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হচ্ছে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বাংলাদেশ-রাশিয়ার অর্থনৈতিক সহযোগিতায় প্রভাব পড়বে কিনা এমন এক প্রশ্নের উত্তরে রুশ রাষ্ট্রদূত বলেন, আমরা বুঝতে পারি, বর্তমান পরিস্থিতির কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা রয়েছে। এখন পর্যন্ত সব কাজ নির্ধারিত সময় ধরেই এগোচ্ছে। কাজেই প্রকল্প শেষ করার জন্য আগে যে সময়সীমা ঠিক করা হয়েছিল, সে অনুযায়ী তা হবে।

‘ওয়ান মান্থ অব দ্য রাশিয়াস স্পেশাল মিলিটারি অপারেশন ইন ইউক্রেন: কজেস রেজাল্টস, দ্য ওয়ার্ল্ড অব পোস্ট-ট্রুথ’ শীর্ষক সংবাদ সম্মেলনে পাঁচটি গুরুত্বপূর্ণ ইস্যু তুলে ধরেন রুশ রাষ্ট্রদূত।

সেগুলো হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমি, যুদ্ধ এড়াতে রাশিয়ার কূটনৈতিক প্রচেষ্টা, রুশ বাহিনীর বিশেষ সামরিক অপারেশনের ফল, ইউক্রেনে পশ্চিমাদের সামরিকীকরণ ও নাৎসীকরণ, যুদ্ধের অর্থনৈতিক পরিণতি এবং নতুন বাস্তবতায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক।

উল্লেখ্য, আজ বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের এক মাস পূর্ণ হয়েছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর