শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা জাতীয়

ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ আজ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২০ মার্চ, ২০২২ ১২:০১ : পূর্বাহ্ণ
শনিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিক্টোরিয়া নুল্যান্ডকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা-ওয়াশিংটনের অংশীদারি সংলাপ আজ রোববার অনুষ্ঠিত হবে।

সংলাপে অংশ নিতে গতকাল শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ঢাকায় পৌঁছেছেন।

ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এই সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

দক্ষিণ এশিয়ায় ভারত ও শ্রীলঙ্কাসহ ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে প্রথমে নুল্যান্ড ঢাকায় এসেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দ্বিপক্ষীয় এ সংলাপে নিরাপত্তা, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা, ইউক্রেন ইস্যু, সামরিক সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ। আর র‍্যাবের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে।

বাংলাদেশের পররাষ্ট্র দপ্তর এবং ঢাকায় মার্কিন কূটনীতিকরা বলেছেন, বাণিজ্য ও বিনিয়োগ, শ্রম, মানবাধিকার ও শাসন, জলবায়ু পরিবর্তনসহ বৈশ্বিক হুমকি সমূহ, একটি মুক্ত এবং “ওপেন ইন্দো-প্যাসেফিক রিজন”সহ আঞ্চলিক ইস্যুসমূহ এবং নিরাপত্তা সহযোগিতা নিয়ে বৈঠকে আলোচনা হবে।

যুক্তরাষ্ট্র ২০২১ সালের ১০ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এর বেশ কয়েকজন সিনিয়র অফিসারের উপর নিষেধাজ্ঞা আরোপের কারণে অংশীদারিত্বের এই রাউন্ডের সংলাপটি অতিরিক্ত গুরুত্ব পাচ্ছে।

অংশীদারিত্ব সংলাপের বৈঠকের সঙ্গে সম্পর্কিত পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক কর্মকর্তা বাসসকে বলেন, ঢাকা এই সংলাপে অবরোধের বিষয়টি জোরালোভাবে তুলে ধরবে এবং সন্ত্রাস দমন ও মাদক পাচার রোধে এই এলিট আইন প্রয়োগকারী ইউনিটের সাফল্য তুলে ধরা হবে।

তিনি বলেন, যখনই র‌্যাবের কিছু সদস্যের বিরুদ্ধে মানবাধিকার লংঘনের অভিযোগ পাওয়া গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রমাণ ঢাকা এই বৈঠকে উপস্থাপন করবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর