শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

২ মার্চের মধ্যে যুদ্ধ জিততে চান পুতিন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৮ ফেব্রুয়ারি, ২০২২ ৪:২৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান বলে মন্তব্য করেছেন সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ।

আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ফেদরোভ বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল ‘জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা।’

রুশ সরকারের সাবেক এ উপমন্ত্রী বলেন, আমি একবার বলেছিলাম, কারণ আমি ইউক্রেনীদের চিনি; তারা কেউই ফুল নিয়ে রুশ সেনাদের সামনে আসবে না। এটিই বাস্তবতা।

ফেদরোভ আরও বলেন, ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত বৃহস্পতিবার ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে ভয়াবহ সংঘাত চলছে।

আরও পড়ুন:

ইউক্রেনে ৫ হাজারের বেশি রুশ সেনা নিহত

পারমাণবিক অস্ত্র প্রস্তুত রাখার নির্দেশ পুতিনের

ইউক্রেনে রুশ হামলা পঞ্চম দিনে গড়ানোর মধ্যে পূর্ব ইউরোপের দেশটির বেশিরভাগ অঞ্চল থেকে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এতে দুই দেশেরই অসংখ্য সেনা-বেসামরিক মানুষ হতাহত হয়েছেন।

তবে এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানান ফেদরোভ।

সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ বলেন, ‘কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত। আমি বন্ধু কিয়েভ ও ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা আলোচনায় বসতে ও আলোচনা করতে প্রস্তুত; তবে কোনো পূর্বশর্ত ছাড়াই।’

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

একই সঙ্গে বহু দেশ নিজেদের আকাশসীমা ব্যবহারে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় কমিশন রোববার রাশিয়ার বেশ কিছু ব্যাংককে সুইফট ব্যাংকিং সিস্টেম থেকে বাদ দেওয়ার বিষয়ে একমত হয়েছে।

এমন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার ধকল সামলাতে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

আরও পড়ুন: তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছেন বেলারুশের প্রেসিডেন্ট

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর